জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

এই গরমে কষা মাংস নয়, বানিয়ে ফেলুন কাঁচা আম দিয়ে মুরগির মাংসের ঝোল, রইল রেসিপি

আসে গেছে গ্রীষ্মকাল আর গ্রীষ্মকাল মানেই এখন সময় ফলের রাজা আমের। এই সময় প্রায় সব বাঙালি বাড়িতেই তৈরি হচ্ছে কাঁচা আমের নানা রেসিপি। বিশেষ করে কাঁচা এম দিয়ে টক ডাল তো প্রায় সব বাড়িতেই মাস্ট। তবে শুধু নিরামিষ রান্না নয়, কাঁচা আম দিয়ে আপনারা তৈরি করে পারেন নানা আমিষের রেসিপিও। যেগুলো খেতেও হবে সুস্বাদু এবং স্বাস্থ্যকর। আজ আপনাদের জন্য রইল এরকমই একটা রেসিপি। খুব কম পরিশ্রমেই আপনারা বানিয়ে নিতে পারেন কাঁচা আম দিয়ে মুরগির মাংসের ঝোল। তাহলে চলুন চটজলদি জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন এই রেসিপি।

উপকরণ:

৭৫০ গ্রাম হাড় যুক্ত চিকেন, ১০ গোটা রসুন, ৫ লাল লঙ্কা, ১ ইঞ্চি আদর টুকরো, ১ বড় সাইজের বড় টুকরো করে কাটা পেঁয়াজ, ১ টি ছোট সাইজের কাঁচা পিঁয়াজ মিহি করে কুচিয়ে রাখা, কেতি বড় সাইজের কাঁচা আম, ১ চা চামচ হলুদ গুঁড়ো, হাফ চা চামচ চিনি, হাফ চা চামচ গরম মশলার গুঁড়ো, ২ টেবিল চামচ তেল, স্বাদ অনুযায়ী লবণ

রেসিপি:

প্রথমে মিক্সিং জারে দিয়ে গোটা আদা, রসুন এবং লাল লঙ্কা এবং বড় টুকরো করে কেটে রাখা পেঁয়াজ দিয়ে একটু দানা রেখে বেঁটে নিন। মশলা বাটা হয়ে গেলে কড়াইয়ে দিয়ে দিন তেল। তেল হালকা গরম হয়ে এলে দিয়ে দিন কুঁচনো পেঁয়াজ। গ্যাসটাকে মিডিয়াম বা লো ফ্লেমে রেখে ২ মিনিট মতো ভেজে নিন পেঁয়াজের টুকরোগুলো। এরপর পেঁয়াজ ভাজা হয়ে গেলে তাতে দিয়ে দিন আগে থেকে বেঁটে রাখা মশলা।

এরপর মসলাটি আরও মিনিট দুনেক ভালো করে কষিয়ে নিন যাতে কাঁচা গন্ধটা না থাকে। তারপর মশলার মধ্যে দিয়ে দিন হলুদ গুঁড়ো। এরপর মশলাটি ভালো করে কষিয়ে নিয়ে দিন চিকেন পিসগুলো। এরপর ৩-৪ মিনিট ধরে মাংসের পিসগুলো ভালো করে কষিয়ে নিন। মাংস কষাতে কষাতে জল বেরিয়ে এলে দিয়ে দিন স্বাদ অনুযায়ী লবণ। এরপর সবটা ভালো করে নাড়াচাড়া করে গ্যাসের আঁচ কমিয়ে মিনিট দশেকের মতো ঢাকা দিয়ে রাখুন।

দশ মিনিট চলে গেলে ঢাকনা খুলে মাংসটা একটু নেড়ে নিন। তবে খেয়াল রাখবেন পাত্রে যেন যথেষ্ট পরিমাণে জল থাকে। তারপর আবার ৭-৮ মিনিট মতো ঢাকা দিয়ে রাখুন মাংস সেদ্ধ হওয়ার জন্য। তারপর ৭-৮ মিনিট পেরিয়ে গেলে যদি দেখেন মাংসটা সেদ্ধ হয়ে গেছে তখন কড়াইয়ে দিয়ে দিন কাঁচা আমের টুকরোগুলো। এরপর আমের টুকরোগুলো ভালো করে মেশানো হয়ে গেলে দিয়ে দিন ১ কাপ গরম জল।

তবে এক্ষেত্রে জলের পরিমাণটা আপনারা কতটা ঝোল রাখতে চান সেই অনুযায়ী দেবেন। এরপর আবারও ২ মিনিট ঢাকা দিয়ে মাংস সেদ্ধ করে নিন। তারপর আমের টকভাবের সঙ্গে সামঞ্জস্য রাখার জন্য দিয়ে দিন চিনি এবং গরম মশলার গুঁড়ো। এরপর কিছুক্ষণ ঢাকা দিতে নামিয়ে নিলেই রেডি আপনাদের কাঁচা আমের মুরগির ঝোল। এই রেসিপিতে আপনার চাইলে আলুও ব্যবহার করতে পারে। মধ্যাহ্ন ভোজে গরম ভাত বা নৈশ ভোজে রুটি বা পরোটার সঙ্গেও কিন্তু দারুন লাগবে এই কাঁচা আমের রেসিপি

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।