জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

জগন্নাথ দেবের প্রিয় পাঁচমেশালি মহুরা, ৫৬ ভোগের এই মহাপ্রসাদ এবার বানিয়ে ফেলুন বাড়িতেই, রইল রেসিপি

আসছে জগন্নাথ দেবের সবচেয়ে বড় উৎসব রথযাত্রা। পুরী থেকে মহেশ দেশের নানান প্রান্তে ভক্তরা মেতে উঠবে জগন্নাথ দেবের আরাধনায়। তবে এই রথে বাড়িতে বসেই আপনি পেতে পারেন পুরীর জগন্নাথ মন্দিরের ৫৬ ভোগের মহাপ্রসাদের একটি সবজি। খুব সহজেই গরমের সমস্ত সবজি দিয়ে বানিয়ে ফেলতে পারবেন এই সুস্বাদু রেসিপি। তাহলে আর দেরি কেন বানিয়ে ফেলুন জগন্নাথ দেবের মহাপ্রসাদের পাঁচমেশালি মহুরা। রইল রেসিপি।

উপকরণ:

জগন্নাথ দেবের প্রিয় এই পাঁচমেশালী মহুরা বানানো কিন্তু খুব সহজ। চলুন তাহলে দেরি না করে এবার জেনে নেওয়া যাক কি কি উপকরণ লাগবে এই পদটি বানানোর জন্য। প্রয়োজন পড়বে – পটল, মিষ্টি আলু, কুমড়ো, বেগুন, বিনস, কাঁচকলা, মুলো, আদা বাটা, গোটা গরম মশলা, সাদা মরিচ, তেজপাতা, গোলমরিচ, গোটা ধনে, গোটা জিরে, বড়ি, মৌরি, হলুদ গুঁড়ো,
পরিমাণ অনুযায়ী ঘি

প্রণালি:

প্রথমেই সমস্ত মশলাগুলো খোলায় হালকা করে ভেজে নিন। তারপর মশলাগুলো ভালোভাবে পিষে নিন। এবার পাত্র নিয়ে তাতে ঘি দিয়ে প্রথমে বড়িগুলো ভালো করে ভেজে নিন। তারপর বড়িগুলো একটি আলাদা পাত্রে তুলে রাখুন। এরপর পাত্রটিতে আরও খানিকটা ঘি দিয়ে তাতে আগে থেকে খোলায় ভেজে রাখা সমস্ত মশলাগুলো দিয়ে দিন। এবার মশলাগুলো ভালো করে কষিয়ে নিন।

এরপর ভালো করে ধুয়ে খোসা ছড়িয়ে একে একে কেটে নিন মিষ্টি আলু, পটল, বেগুন, কুমড়ো, বিনস সহ সমস্ত সবজিগুলো। তারপর পাত্রটিতে দিয়ে দিন সমস্ত সবজিগুলো। এরপর পাত্রটিতে যোগ করুন হলুদ গুঁড়ো। এবার হলুদ গুঁড়োর সঙ্গে সমস্ত সবজিগুলো ভালো করে নাড়াচাড়া করুন। তবে প্রসঙ্গত জানিয়ে রাখি মন্দিরের রান্নায় নুন ব্যবহার করা হয়না। সুতরাং যদি চান তাহলে নুন বাদ দিয়েও রান্না করতে পারেন। তবে যদি একান্ত প্রয়োজন মনে হয় সেক্ষেত্রে সন্দক লবণও ব্যবহার করতে পারেন।

তারপর সবটা ভালো করে মিশিয়ে পাত্রটিতে দিয়ে দিন গরম জল। এক্ষেত্রে যতটা ঝোল রাখতে চাইবেন সেই পরিমাণ অনুযায়ী গরম জল ব্যবহার করবেন। এরপর সবটা ভালো করে মিশিয়ে নিন বেশ খানিকক্ষণ। এবার সবশেষে পাত্রটিতে ওপর থেকে ছড়িয়ে দিন নারকেল কোরা। নারকেল কোরা দিয়ে বেশ কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন। ব্যস তাহলেই তৈরি জগন্নাথ দেবের প্রিয় মহুরা।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।