Food

উল্টো রথে বাড়িতেই বানান সুস্বাদু জিলিপি! দেখে নিন রেসিপি

বাঙালির রথযাত্রার সঙ্গে চপ, জিলিপি, পাঁপড় ভাজার সম্পর্ক যেন জন্মলগ্ন থেকেই। বহু জায়গাতেই রথ উপলক্ষে মেলা বসে। সেখানে‌ বিক্রি হয় গরমাগরম পাঁপড় ভাজা, জিলিপি। তবে সব জায়গায় তো আর বসেনা! আর যেখানে বসেনা সেখানকার মানুষদের কী খেতে ইচ্ছে হয়না।

আসলে দেশ-বিদেশে ছড়িয়ে থাকা সমস্ত বাঙালির‌ই আজকের দিনে জিলিপি-পাঁপড় ভাজা খেতে ইচ্ছে হয়। কিন্তু সব জায়গায় কোথায় আর এইসব পাওয়া যায় বলুন। চলুন তাহলে উল্টো রথে বাড়িতেই বানিয়ে ফেলুন দারুণ স্বাদের জিলিপি। দেখে নিন বাড়িতে মুচমুচে জিলিপি বানানোর উপকরণ:

১. কাপ ময়দা
২. চা চামচ বেকিং সোডা
৩. টেবিল চামচ টক দই
৪. চা-চামচ ইউলো ফুড কালার
৫. প্রয়োজন অনুযায়ী সাদা তেল বা ঘি
৬. ১ কাপ চিনি
৭. লেবুর রস ২ টেবিল চামচ
৮. এলাচ গুঁড়ো ১ চা চামচ

রন্ধন প্রণালী: বাড়িতে জিলিপি বানানোর জন্য প্রথমেই ময়দার সঙ্গে খুব ভালো করে টক দই মিশিয়ে নিতে হবে। এরপর জল মেশাতে হবে ধীরে ধীরে। এরপর ওই মিশ্রণের মধ্যে একটু ফুড কালার এবং বেকিং সোডা মিশিয়ে নিতে হবে।

সেইসঙ্গে বানিয়ে রাখতে হবে চিনির রস। একটি পাত্রে প্রয়োজন মতো জল গরম করে তার মধ্যে চিনি দিয়ে এলাচ গুঁড়ো, অল্প করে হলুদ রঙের ফুড কালার এবং সামান্য লেবুর রস দিয়ে চিনির রস বানিয়ে নিতে হবে।

এবার একটি দুধের প্যাকেটের এক কোণ ছোট করে কেটে ওপরে বানিয়ে রাখা মিশ্রণটি ওই প্যাকেটে ঢেলে নিন। এরপর কড়াতে ঘি আর সাদা তেল ভালো করে গরম করে নিন। এরপর ওই মিশ্রণটি কড়ার মধ্যে জিলিপির আকারে পেঁচিয়ে পেঁচিয়ে ছাড়ুন। এরপর ভেজে রসে ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। ভালো করে রসে ডুবে গেলেই তারপর গরম গরম পরিবেশন করুন জিলিপি।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।