জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

Food

বৃষ্টিমুখর দিনে বিকেলের জলখাবারে চটজলদি বানিয়ে ফেলুন কিমা পরোটা! দেখুন রেসিপি

আকাশ জুড়ে কখন‌ও টিপটিপ বৃষ্টি কখনও ঝমঝম করে। আর বৃষ্টির এই দিনগুলোতে মুখরোচক কিছু খেতে বেশি করে মন চায়। ‌‌
আসলে সকালের খাবার কোনভাবে কিছু একটা বানিয়ে ফেললেও বিকেলে একটু চটপটা, ভালো লাগে বৈকি। অফিস ফেরত স্বামী বা সন্তানকে কি খেতে দেবেন তা নিয়ে এমনিতেও বেশ চিন্তায় থাকেন গৃহিণীরা‌। এমন খাবার তাঁদের দিতে হবে যা টেস্টি এবং হেলদি দুটোই হবে। আর সেই জন্যই এবার বানিয়ে ফেলুন এই মুখরোচক পদটি।

উপকরণ-
ময়দা ২ কাপ
কিমা ১ কাপ
নুন, মিষ্টি স্বাদ মতো
একটি পেঁয়াজ কুচি করে কাটা
ধনেপাতা কুচি করা
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
জিরে গুঁড়ো
সেদ্ধ করা আলু
দুটি সাদা তেল ১ কাপ
টমেটো কুচি
রসুন কুচি ১ টেবিল চামচ
আদা কুচি সামান্য
বেকিং সোডা এক টেবিল চামচ

রন্ধন প্রণালী – প্রথমেই বানিয়ে নিতে হবে কিমা পরোটার পুর। আর তা বানানোর জন্য প্রথমে কড়াতে সাদা তেল ভালো করে গরম করে নিতে হবে। এরপর একে একে দিয়ে দিতে হবে পেঁয়াজ, টমেটো, আদা, রসুন দিয়ে ভালো করে দিয়ে কষাতে হবে। এরপর তাতে দিয়ে দিতে হবে মাংসের কিমা। দিয়ে দিতে হবে সমস্ত গুঁড়ো মশলা। এরপর ভালো করে কষিয়ে নিন।

এরপর দিয়ে দিতে হবে আলু। ধনেপাতা কুচি, কাঁচালঙ্কা দিয়ে ভালো করে একটা পুর বানিয়ে নিন। এরপর এই পুরটা একটি থালায় ভালো করে ছড়িয়ে ঠান্ডা করে নিন। যাতে অতি সহজে ঠান্ডা হয়ে যায় পুরটা। এরপর একটি পাত্রে ময়দা, অল্প পরিমাণ নুন, মিষ্টি এবং বেকিং সোডা ও সাদা তেল দিয়ে খুব মেখে ভালো করে এক ঘন্টার জন্য রেখে দিন। এরপর লেচি কেটে নিয়ে ওই লেচির মধ্যে পুর ভরে আবার ভালো করে গোল গোল করে বেলে ছাঁকা তেলে ভেজে নিন বা পরোটার মতো সেঁকেও করতে পারেন। তৈরি গরম গরম কিমা পরোটা।

Ratna Adhikary