জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

Phulkopir Singara : জমে উঠুক শীতের সন্ধ্যের আড্ডা, স্বাদ বদলের জন্য বানিয়ে ফেলুন ফুলকপির শিঙারা

মুচমুচে শিঙাড়ার ভিতরে ফুলকপির পুর। তার সঙ্গেই ভাজা বাদাম। শীতের সন্ধ্যাগুলো জমে উঠুক এমনই ভরপুর স্বাদে। বাড়িতেই বানিয়ে নিন ফুলকপির শিঙারা (phulkopir singara)। রইল রেসিপি ।

উপকরণ – ময়দা, ঘি, অল্প তেল ও নুন, শুকনো লঙ্কা, পাঁচফোড়ন, কাঁচালঙ্কা, আদা, বাদাম জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো চিনি আর অল্প কসৌরি মেথি।

প্রণালী – প্রথমে ময়দা, ঘি, অল্প তেল ও নুন দিয়ে ভাল করে ময়ম দিয়ে কিছুক্ষন মেখে রাখুন। এরপর গরম জলে ফুলকপি ভাপিয়ে ছোট ছোট টুকরো করে নিন। আলুও খুব ছোট ছোট আকারে কেটে নিতে হবে। এরপর সর্ষের তেলে বাদাম ভেজে তুলে রাখতে হবে। ওই তেলেই এবার দিয়ে দিন শুকনো লঙ্কা ও পাঁচফোড়ন। এবার আলু ও ফুলকপি ভাল করে ভেজে নিন। এবার অল্প হলুদ, চিনি, গুঁড়ো মশলা দিয়ে ভাল করে কষিয়ে নিন। এবার লাগবে অল্প পরিমাণ জল। জল দিয়ে কিছুক্ষন ঢাকা দিয়ে সেদ্ধ করলেই পুর তৈরি হয়ে যাবে। এবার ময়দা মেখে লেচি কেটে বেলে নিন। লেচির চারধারে জল লাগিয়ে পুর ভরে শিঙাড়ার আকারে গড়ে নিন। এবার কড়াইতে সাদা তেল গরম করে শিঙাড়া ভেজে নিতে হবে। খেয়াল রাখবেন ফুটন্ত তেলে শিঙাড়া ভাজা যাবে না।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।