Food

আজই দুপুরে বানিয়ে নিন এক্কেবারে নিরামিষ সোয়াবিন-লাউ ঘন্ট! রইল রেসিপি

শরীর সুস্থ রাখতে লাউয়ের জুড়ি মেলা ভার। পেট ঠান্ডা রাখে লাউ। বাড়ায় হজমের শক্তি। ভরসাম্য রাখে ওজনেও। রোজ নিয়ম করে লাউ খেলে ওজন কমবেই কমবে। এই সব্জিতে থাকে প্রচুর খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট। তাই বিশেষ করে গরমকালে লাউ খেতে বলা হয়। এখন আবার সারাবছরই লাউ পাওয়া যায়। লাউয়ের তরকারি বা লাউ দিয়ে ডাল। রান্নায় লাউ মানেই সুস্বাদু। অনেকে আবার শনি-মঙ্গলবার নিরামিষ খান। তাই নিরামিষের দিনে বানিয়ে নিন এই সহজ ডিশ।

উপকরণ: সর্ষের তেল, লাউ, আলু, নুন, চিনি, ঘি, গরম মশলা, সোয়াবিন, গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা ফোড়ন, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, জিরে-ধনে গুঁড়ো, কাঁচা লঙ্কা

প্রণালী: একটি কড়াইতে গরম জলে নুন ফুটতে দিন। এবার ফুটন্ত জলে খোসা ছাড়িয়ে ডুমো ডুমো করে কেটে রাখা লাউ দিন। দুটো আলুও ছাড়িয়ে দিতে পারেন। ৫-৭ মিনিট এই লাউ ও আলু সেদ্ধ করে তুলে নিন। একইভাবে সয়াবিন সেদ্ধ করে, জল ঝড়িয়ে রাখুন।

এবার অন্য একটি কড়াইতে ২চা চামচ সর্ষের তেল গরম করে নিন। সেদ্ধ করা সয়াবিনগুলো অল্প নুন দিয়ে ভেজে নিন। আবারও ২চা চামচ তেলে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা ফোড়ন দিন। এরপর দিন কেটে রাখা আলু দিন। আলুতে সামান্য নুন দিয়ে ভেজে নিন। আলু ভাজা হয়ে গেলে দিন এক চামচ গ্রেট করে নেওয়া আদা। তারপর হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, জিরে-ধনে গুঁড়ো ও সামান্য জল দিয়ে ভাল করে কষিয়ে নিন।

মশলা কষে নিয়ে তাতে দিন সোয়াবিন। দিন সেদ্ধ করে রাখা লাউ দিন। এবার স্বাদ মতো নুন দিয়ে মশলার সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এবার দিন গোটা কাঁচা লঙ্কা। সব কিছু ভাল করে মিশিয়ে ছোট একবাটি জল দিন। এবার দিন এক চা চামচ চিনি মিনিক খানেক রান্না করুন। রান্না হয়ে গেলে উপর থেকে মিশিয়ে নিন গরম মশলা ও ঘি।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।