Food

টক খেতে মন চাইছে? কিন্তু নেই কাঁচা আম, একঘেয়ে কুল খেতেও ভাল লাগছে না! জেনে নিন মাছের ডিমের টকের অভিনব রেসিপি

শেষ পাতে টক খেতে পছন্দ করেন? তবে চাটনি বা আচারে হড়হড়ে কুল কোনোকালে পছন্দ না। আর আমসত্ত্ব-খেজুর দিয়ে মিষ্টি টোম্যাটোর চাটনিও ভাল লাগে তেমনটা নয়। তবে টক আম খেতে পছন্দ করেন? কিন্তু গরম না পড়লে তো বাজারে আমের দেখাও মিলবে না। তবে জানেন কি মাছের ডিম দিয়েও টক (Maccher Dimer Tak) রাঁধা যায়। কীভাবে রাঁধবেন? রইল রেসিপি।

উপকরণ-

রুই কিংবা কাতলা মাছের ডিম ২০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, বেসন ১ টেবিল চামচ, তেঁতুলের ক্বাথ ৪ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চা চামচ, জিরে গুঁড়ো আধ চা চামচ, হলুদ গুঁড়ো আধ চা চামচ, নুন স্বাদ অনুযায়ী, চিনি স্বাদ অনুযায়ী, সর্ষের তেল।৫ টেবিল চামচ, কালো জিরে ১ চা চামচ।

আরো পড়ুন: ডিম-নারকোল! ডিম প্রেমীদের কাছে এই খাবার যেন স্বর্গ! ঝটপট দেখে নিন অভিনব রেসিপি

প্রণালী-

প্রথমে মাছের ডিম ধুয়ে জল ঝড়িয়ে রাখুন। তারপর তেঁতুলের ক্বাথ বার করে নিন। এবার খানিকক্ষণ মাছের ডিমের মধ্যে নুন-হলুদ মাখিয়ে নিন। এবার অন্য একটি পাত্রে কিছুটা নুন আর হলুদ মাখানো মাছের ডিম, অল্প পেঁয়াজ কুচি, আদা এবং বেসন দিয়ে ভাল করে মেখে নিন।

এবার কড়াইতে সর্ষের তেল গরম করতে দিন। ডিমের মিশ্রণ অল্প অল্প করে ভেজে তুলুন। ওই তেলে কালো জিরে ফোড়ন দিন। এ বার দিন পেঁয়াজ কুচি, আদা এবং লঙ্কা বাটা। খানিকক্ষণ নাড়াচাড়া করার পর একে একে গুঁড়ো মশলাগুলো দিন। গুঁড়ো মশলা তেল ছাড়তে আরম্ভ করলে দিয়ে দিন তেঁতুলের ক্বাথ। প্রয়োজনে সামান্য জল। ফুটতে আরম্ভ করলে দিয়ে দিন ভেজে রাখা মাছের ডিম। মিনিট দুয়েক পর নামিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন টক, ঝাল, মিষ্টি মাছের ডিমের টক।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র।