Food

এই গরমে শরীর থাকবে সুস্থ, অল্প তেল-ঝাল মশলা দিয়ে বানিয়ে ফেলুন কাঁচকলার টক ঝাল তরকারি! এই রেসিপি মিস করবেন না

পশ্চিমবঙ্গে দিনে দিনে বাড়ছে গরম, আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে কলকাতার এবং সংলগ্ন অঞ্চলে আরও বাড়বে তাপমাত্রা। সম্প্রতি স্কুলগুলোতেই ছুটি ঘোষণা করে দিয়েছে রাজ্যসরকার। এই গরমে শরীরকে ভালো রাখতে প্রয়োজন প্রচুর পরিমাণে জলের সঙ্গে তার সঙ্গে প্রয়োজন স্বাস্থ্যকর খাওয়ার। এই গরমে বিশেষ তেল মশলা জাতীয় খাওয়ার ক্ষতিকারক হতে পারে আমাদের শরীরের জন্য। বাড়তে পারবে প্রেসার, ব্রণ জাতীয় সমস্যা, হবে মেদ বৃদ্ধি, এছাড়াও পেটের নানা সমস্যা ভুগতে পারেন আপনি তাই গরমে তেল মশলা জাতীয় খাওয়ার এড়িয়ে চলাই ভালো।

তবে কি তেল মশলা কম দিলে খাওয়ার সুস্বাদু হয়না এমনটা কিন্তু নয়, কম তেল মশলা দিয়েও আপনারা বানাতে পারেন দারুন সুস্বাদু খাওয়ার। সেরকমই একটি রেসিপি হল কাঁচকলার টক ঝাল। এই গরমে কাঁচকলা খুবই উপকারী শরীরের জন্য এবং সঙ্গে ব্যবহার হবেনা অধিক পরিমাণে তেল মশলা। ফলে খাওয়ারটি হবে স্বাস্থ্যকর। তবে চলুন চট করে জেনে নিই কি কি গুন আছে কাঁচকলাতে।

হজম শক্তি বাড়াতে দারুন সহায়তা করে কাঁচকলা। এছাড়াও কাঁচকলা ত্বক -চুল ভালো রাখতে, ক্ষুধা নিবারণ করে এবং ওজন কমাতে সাহায্য করে।গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রোগ প্রতিরোধে, সুগার কমাতে, কোলেস্টরল এবং রক্তচাপ কমিয়ে হার্ট ভালো রাখতে দারুন দাওয়াই এই কাঁচকলা। তাহলে চলুন এইবার জেনে নিই কিভাবে বানাবেন কাঁচকলার টক ঝাল।

কাঁচকলার টক ঝালের এই রেসিপিটি বানানোর জন্য প্রয়োজন নেই বিশেষ উপকরণের। তবে কাঁচকলার প্রয়োজন অনেকটা পরিমাণে। এই সময় মেচ বা বোরো উপজাতিতেই কলাবাগানে পাওয়া যায় কাঁচকলা। যদিও আপনারা আপনাদের নিকটবর্তী বাজারে গিয়ে কাঁচকলা নিয়ে এসে খোসা ছড়িয়ে নিন। তবে খেয়াল রাখবেন সবুজ অংশ যেন না থাকে।এরপর কাঁচকলাগুলি এবং পরিমাণ অনুযায়ী আলু ছোট ছোট টুকরো করে কেটে ফেলুন।

তারপর জলে ভালো করে ধুয়ে নিন কাঁচকলার এবং আলুর টুকরোগুলো। এরপর নুন এবং হলুদ মাখিয়ে নিন কাঁচকলা এবং আলুর টুকরোগুলোতে। এবার কড়াইয়ে সর্ষের তেল গরম করে কড়াইয়ে কালো জিরে ফোড়ন দিয়ে নিন। তারপর কড়াইয়ে ভেজে নিন আলু এবং কাঁচকলার টুকরোগুলো। এরপর টকভাব আনার জন্য কড়াইয়ে দিয়ে দিন টমেটো বাটা এবং ঝালের জন্য যোগ করুন কাঁচালঙ্কা বাটা এবং পেঁয়াজ। তারপর সামান্য জল দিয়ে হালকা আঁচে কষিয়ে নিন সবটাই। এরপর ঝোল মাখো মাখো হয়ে এলে নামিয়ে নিন কড়াইয়ে। তারপর গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন কাঁচকলার টক ঝালের এই দারুন রেসিপি।

Piya Chanda