Food

বাড়িতেই পার্টি? সন্ধেবেলায় নরম পানীয়ের সঙ্গে বানিয়ে ফেলুন মটন কচুরি, রইল রেসিপি

সন্ধ্যেবেলা মানেই চায়ের সঙ্গে মুখরোচক কিছু না থাকলে ঠিক জমে না। কিন্তু রোজ রোজ চায়ের সঙ্গে নতুন নতুন স্ন্যাকসের রেসিপি বের করে গিয়ে হিমশিম হয়ে যান অনেকেই। আর বাড়িতে যদি কোন খুদে সদস্য থাকে তাহলে তো কোন কথাই নেই, তাদের মন জুগিয়ে খাওয়ার বানানো আরও কঠিন কাজ। বাইরে থেকে কিনে আনা আলুর চপ, সিঙ্গারা তো মুখেই তোলেনা। তাছাড়াও বাড়িতেই পার্টি হলে রকমারি স্ন্যাকস বানানো আরেক ঝুক্কির কাজ। কিন্তু এবার মুশকিল আসান করবে কচুরি। বাড়িতেই যদি মাংসের কিমা দিয়ে কচুরি বানানো যায় তাহলে তো আর কোন কথাই নেই। রইল মাংসের কিমা কচুরির সহজ রেসিপি।

উপকরণ:

২ কাপ ময়না, ৩০০ গ্রাম সেদ্ধ করে রাখা মটন কিমা, ১ চা চামচ বেকিং সোডা, জোয়ান ১/৪ চা চামচ, আগে কুচিয়ে রাখা একটি বড় পেঁয়াজ, ১ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ আদা বাটা, ১/২ চা চামচ গুঁড়ো লঙ্কা, ৫-৬ টি কাঁচা লঙ্কা কুচি, ১ চা চামচ গরম মশলার গুঁড়ো, ১ চা চামচ লেবুর রস, ১/৪ ধনে পাতা কুচি, স্বাদ অনুযায়ী লবণ, প্রয়োজন অনুযায়ী চিনি, পরিমাণ অনুযায়ী তেল

প্রণালি:

প্রথমেই বেকিং সোডা, জোয়ান, প্রয়োজন অনুযায়ী নুন, সামান্য তেল এবং পরিমাণ অনুযায়ী জল দিয়ে নরম করে ময়দা মেখে নিন। তারপর একটি তোয়ালে নিয়ে সেটিকে ভিজিয়ে ময়দার মন্ডটি জড়িয়ে রাখুন আধ ঘন্টার জন্য। অন্যদিকে একটি প্রেসার কুকার নিয়ে তাতে সামান্য লবণ দিয়ে মটনের কিমা সেদ্ধ করে জল ঝরিয়ে রেখে দিন। এবার একটি কড়াই নিয়ে তাতে দিয়ে দিন তেল।

তেল গরম হয়ে গেলে কড়াইয়ে দিয়ে দিন আদা বাটা এবং রসুন বাটা। মিনিট খানেক আদা বাটা এবং রসুন বাটা নড়াচড়া করে কড়াইয়ে যোগ করুন আগে থেকে কেটে রাখা পেঁয়াজের কুচি। পেঁয়াজ কুচি কয়েক মিনিট ধরে লাল করে ভেজে নিয়ে কড়াইয়ে দিয়ে দিন মটনের কিমা। মটনের কিমা ভালো ভেজে নিয়ে তাতে দিয়ে দিন গরম মশলা গুঁড়ো এবং লঙ্কার গুঁড়ো। এবার সবটা ভালো করে কষিয়ে নিন। কিছুক্ষণ পর রং বদলে আসে আঁচ থেকে নামিয়ে ঠাণ্ডা করে নিন।

তারপর ওপর থেকে লেবুর রস এবং ধনে পাতা কুচি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর ময়দা মাখা থেকে একটু বড় মাপের লেচি কেটে নিন। এরপর লেচিগুলো ছোট ছোট লুচির আকারে বেলে নিন। দুই চামচ মটনের কিমার পুর দিয়ে খাস্তা কচুরির মতো মুড়ে হাতের চাপে চ্যাপ্টা করে নিন। তারপর একদম কম আঁচে ডুবো তেলে ভালো করে মুচমুচে করে ভেজে তুলে নিন। টিস্যুতে অতিরিক্ত তেল শুষে নিন। ব্যস তৈরি মটরের কিমা দিয়ে কচুরি। এবার তেঁতুলের চাটনি, ধনেপাতার চাটনি কিংবা টমেটো সস দিয়ে গরম গরম পরিবেশন করুন এই মটনের কিমার কচুরি।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।