জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

দিন হোক বা রাত অত্যন্ত উপাদেয়, স্বাস্থ্যকর এই পদ! খুব সহজেই বাড়িতেই বানিয়ে নিন সবুজ মুগ ডাল ও পনিরের চিল্লা!

গোটা দিনের সমস্ত খাবারের মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ এবং উল্লেখযোগ্য হচ্ছে প্রাতঃরাশ। ব্রেকফাস্ট বা প্রাতঃরাশ করা উচিত রাজার মতো। কারণ গোটা রাত পেট খালি থাকার পর সকালে তাকে পর্যাপ্ত খাবার দিতে হয়। ব্রেকফাস্টে এমন খাবার খেতে হবে যার মধ্যে মজুদ থাকবে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার সব উপাদান। আর এই সব উপাদান একসঙ্গে পাওয়ার জন্য চিল্লার থেকে ভালো ব্রেকফাস্ট আর কিছু হতেই পারেনা। যে কোনও চিল্লাই শরীরের জন্য অত্যন্ত উপকারী।

বিভিন্ন রকম জিনিস দিয়ে চিল্লা বানানো যায়। এই যেমন খোসা সমেত মুগ ডাল, ওটস কিংবা আটা দিয়ে খুব সহজে বানিয়ে নিন চিল্লা। এই খাবারকে আর‌ও স্বাস্থ্যকর করার জন্য অনেক সবজিও দিতে পারেন। এর মধ্যে যোগ করতে পারেন পনির। যা আপনার খাবারকে আরও বেশি পুষ্টি সম্মত করে তুলবে।

দেখে নেওয়া যাক সবুজ মুগ ডাল ও পনিরের চিল্লা বানাতে প্রয়োজনীয় উপকরণ:

১. ১ কাপ খোসা সমেত মুগ ডাল
২. পনির – দেড় কাপ গ্রেট করা
৩. তেল – প্রয়োজন হিসাবে
৪. কাঁচা লঙ্কা- ৪টি (মিহি করে কাটা)
৫. রসুন ৭-৮ কোয়া
৬. নুন- স্বাদ অনুযায়ী
৭. এক চামচ আদাবাটা
৮. এক হাতা আটা
৯. অল্প পরিমাণে সুজি

প্রনালীঃ

খোসা সমেত মুগ ডাল ও পনিরের চিল্লা তৈরি করতে, প্রথমেই আপনাকে ডাল ধুয়ে দু’ঘণ্টার জন্য ভিজিয়ে রাখতে হবে। ডাল ফুলে উঠলে, তার মধ্যে রসুন আদা, লঙ্কা, পরিমাণ মতো নুন দিয়ে মিক্সিতে ভালো করে বেটে নিতে হবে।

এবার ওই মিশ্রণের মধ্যে দিয়ে দিতে হবে এক হাতা আটা ও গ্রেট করে রাখা পনির। চাইলে ধনে পাতাও দিতে পারেন। তবে খেয়াল রাখবেন বেসনের ব্যাটার যেন খুব বেশি পাতলা বা খুব ঘন না হয়ে যায়। এরপর ওই মিশ্রণে মিশিয়ে দিন অল্প পরিমানে সুজি। ১০ মিনিটের জন্য চাপা দিয়ে রাখুন। সুজি ফুলে উঠবে।

এরপর একটি ননস্টিক প্যান নিয়ে তা গরম হতে দিন। এর পর অল্প তেল ছড়িয়ে দিয়ে গরম হতে দিন। তারপর এতে এক হাতা ব্যাটার দিন। ভালো করে ছড়িয়ে দেবেন। অল্প আঁচে ভাজুন। এরপর চিল্লার একদিক সম্পূর্ণভাবে রান্না হয়ে গেলে অন্য দিকে ঘুরিয়ে দিন। এইভাবে কিছুক্ষণ রান্না করুন।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।