জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

গণেশজির ভীষণ প্রিয় এই খাবার! বাড়িতেই বানিয়ে ফেলুন ভগবানের প্রিয় মোদক, কীভাবে বানাবেন জেনে নিন

গণেশ চতুর্থী (Ganesh Chaturthi ) আজ। এই উৎসব মূলত মহারাষ্ট্রে পালিত হলেও এখন দেশব্যাপী আরাধনা করা হয় সিদ্ধিবিনায়কের। এই উৎসব এখন আমাদের বাংলাতেও পালিত হয়। বাড়িতে বাড়িতে তো বটেই বিভিন্ন জায়গায় এই পুজো বারোয়ারি উৎসবে পরিণত হয়েছে। বলা যায় গনেশ পুজো দিয়েই বছরের প্রথম পুজো শুরু হয়।

আর মা দুর্গার প্রিয় পুত্রের প্রিয় খাবার হল মোদক। এখন তো মিষ্টির দোকানে সবই পাওয়া যায়। কোথাও সন্দেশের কোথাও ক্ষীরের মোদক বিক্রি হয় বিভিন্ন দোকানে। আর অনেকেই মিষ্টির দোকান থেকে মোদক কিনে ঠাকুরকে দেন। কিন্তু আসল মোদক একটু ভিন্ন। আর তাই এবার বাড়িতেই বানিয়ে নিন এই বিশেষ মিষ্টান্ন-

উপকরণ-

চালের গুঁড়ো

নুন

নারকেল কোরা

গুড়

ছোট এলাচ

সাদা তেল

রন্ধন প্রণালী: একটা কড়াইতে নারকেল কোরা নিয়ে নিন। গ্যাসে অল্প আঁচে নাড়ুন । এবার অন্য একটি পাত্রে জল ফুটিয়ে তার মধ্যে গুড় দিয়ে ভালো করে নেড়ে ঘন একটা মিশ্রণ তৈরি করুন। এবার ওই গুড়ের মিশ্রণে দিয়ে দিন নারকেল কোরা। দিন এলাচ গুঁড়ো। ভালো করে মিশিয়ে নিন। নারকেল নাড়ুর মতো টাইট নয়, মোদকের পুর হবে নরম নরম ।

এবার একটি পাত্রে জল গরম করুন। এরপর চালের গুঁড়োর মধ্যে তেল, নুন ও গরম জল দিয়ে ভালো করে মেখে নিন । তারপর ছোট ছোট লেচি কেটে তার মধ্যে নারকেল পুর ঢুকিয়ে মোদকের ছাঁচে ঢুকিয়ে মোদকের আকৃতি দিন। আর যদি ছাঁচ না থাকে তাহলে হাতে করেই দিন।‌ এবার গ্যাসে একটি বড় পাত্রে জল বসান। তার ওপর ঝাঁঝরি রাখুন। এবার ওই ঝাঁঝড়ির মধ্যেই মোদকগুলো সুন্দর করে সাজিয়ে দিন। ভাপে ভালো করে সেদ্ধ করে নিন গণেশের প্রিয় মোদক। এরপর নিবেদন করুন ভগবানকে।

Piya Chanda