জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

এবার দুধ ছাড়াই হবে পনির ! এও সম্ভব ? জানুন অভিনব এই পনির বানানোর ট্রিকস

নিরামিষের দিনে পনির একটি অপরিহার্য উপকরণ। তবে কখনও কখনও বাড়িতে পনির না থাকলে বা দুধের অভাবে চিন্তিত হয়ে পড়েন অনেকে। এবার থেকে আর চিন্তার দরকার নেই। এমন সময়ে ভাত দিয়ে সুস্বাদু পনির তৈরি করতে পারেন।

উপকরণ

আলু, ভাত, টমেটো, পেঁয়াজ, দই, কাঁচা লঙ্কা, নুন, বেকিং সোডা, ময়দা, গুঁড়ো দুধ, শুকনো লঙ্কা, আদা।

প্রণালী

প্রথমে একটি পাত্রে চাল, আলু, টমেটো, পেঁয়াজ, আদা, কাঁচা লঙ্কা, শুকনো লঙ্কা এবং দেড় গ্লাস জল দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। সবকিছু সেদ্ধ হয়ে গেলে, ভাত ও আলু রেখে বাকি সব উপকরণ মিক্সারে পিষে নিন। এই মিশ্রণটি সবজির গ্রেভি তৈরির জন্যও ব্যবহার করতে পারেন।

এবার আলু ও ভাতের মিশ্রণটি ছেঁকে নিয়ে মিক্সারে দই ও গুঁড়ো দুধ মিশিয়ে ভালো করে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি প্রায় ১০ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন। ১০ মিনিট পর পেস্টে ময়দা, নুন এবং বেকিং সোডা মিশিয়ে একটি প্লেটে তেল মাখিয়ে ছড়িয়ে দিন। এরপর একটি বড় পাত্রে জল দিয়ে তার উপর একটি স্টিলের স্ট্যান্ড রেখে প্লেটটি রেখে দিন এবং ৬ মিনিট মতো ঢেকে রাখুন।

প্লেটটি ঠান্ডা হওয়ার জন্য কিছুক্ষণ অপেক্ষা করুন। তারপর পনিরের আকারে ছোট ছোট টুকরো করে কেটে নিন। সুস্বাদু পনির প্রস্তুত। এভাবেই দুধ ছাড়াই ভাত দিয়ে বানিয়ে ফেলুন এক অভিনব ফিউশন পনির। এবার তা দিয়ে যা ইচ্ছে রান্না করুন। সকলে এই পনির খাওয়ান এবং চমকে দিন।

Tolly Tales