Food

এই গরমে স্বাস্থ্যকর রান্না নিয়ে নাজেহাল? চটজলদি বানিয়ে ফেলুন পেঁপের ডালনা! খেতে যেমন সুস্বাদু তেমন‌ই স্বাস্থ্যকর

সোমবার মানেই ভোলনাথের দিন। এই দিয়ে অনেক বাড়িতেই চল আছে নিরামিষ রান্নার। তবে বাড়িতে নিরামিষ রান্না পছন্দ করেননা অনেকেই। নিরামিষ মানেই বাড়িতে সকলে চায় নতুনত্ব খাওয়ার। কিন্তু নিরামিষ মানেই কপালে চিন্তার ভাঁজ পড়ে গৃহিণীদের। কি এমন রান্না করা যায় যা সুস্বাদু এবং স্বাস্থ্যকর। আর এই রকম তীব্র গরমে পেঁপের জুড়ি মেলা ভার।

তবে বাড়িতে ধোঁকার ডালনা তো খেয়েছেন কিন্তু পেঁপের ডালনা খেয়েছেন কখনও? তাহলে চলুন আজ বানিয়ে ফেলা যাক পেঁপের সুস্বাদু এবং স্বাস্থ্যকর রেসিপি পেঁপের ডালনা। তবে প্রসঙ্গত উল্লেখ্য, পেঁপেতে রয়েছে ভিটামিন সি, এ, ই, এনজাইম, ডায়াটেরি ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম। পেঁপে আপনাদের হজম শক্তি বৃদ্ধি করে, শরীরের ইমিউনিটি পাওয়ার বাড়ায়। এছাড়াও ওজন কমাতে, রক্তচাপ কমাতে, শারীরিক প্রদাহ কমাতে, ত্বক উজ্জ্বল করতে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে পেঁপে। তাহলে চলুন জেনে নিই কী কি উপকরণ লাগবে এই রেসিপিটি বানাতে।

উপকরণ:

৫০০ গ্রাম পেঁপে, মটর, গোটা জিরে, হাফ চামচ হলুদ গুঁড়ো, হাফ চামচ লঙ্কার গুঁড়ো, গোটা এলাচ ৪টে, ২ টো চেরা কাঁচালঙ্কা, ১ চামচ জিরে গুঁড়ো, ১ চামচ আদা বাটা, সামান্য পরিমাণে ঘি, পরিমাণ অনুযায়ী সর্ষের তেল, স্বাদ অনুযায়ী লবণ এবং চিনি

প্রণালি:

প্রথমে অল্প পরিমাণে মটরগুলোকে রান্না করার ৪-৫ ঘণ্টা আগে জলে ভিজিয়ে রাখুন। এরপর পেঁপটিকে ভালো করে ধুয়ে কেটে নিন। তারপর কড়াই নিয়ে তাতে দিয়ে দিন ২ চামচ সর্ষের তেল। তেল গরম হয়ে গেলে ফোড়নের জন্য দিয়ে দিন গোটা জিরে এবং গোটা এলাচ। এরপর কড়াইয়ে দিয়ে দিন কেটে রাখা পেঁপেগুলোকে। খানিকক্ষণ পেঁপেগুলোকে নাড়াচাড়া করার পর দিয়ে দিন স্বাদ অনুযায়ী নুন। এরপর কড়াইয়ে যোগ করুন হলুদ গুঁড়ো এবং লঙ্কার গুঁড়ো। যদিও এক্ষেত্রে লঙ্কার গুঁড়োটা অপশনাল।

এরপর পেঁপেগুলোকে ২মিনিট মতো মাঝারি আঁচে রান্না করে নিন। তারপর চেরা কাঁচালঙ্কা এবং আদা বাটা দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। এবারে কড়াইয়ে দিয়ে দিন আগে থেকে ভিজিয়ে রাখা মটনগুলো। তারপর যোগ করুন তিন কাপ মতো জল। এরপর ঝোল ফুটতে শুরু করলে কড়াইয়ে জিরে গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে ১৫মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর ঢাকনা খুলে দিতে দিন চিনি। এরপর আরও ৫মিনিট মতো রান্না করে নিন। শেষ গ্যাস থেকে নামানোর আগে ছড়িয়ে দিন ঘি। ব্যস তৈরি আপনাদের পেঁপের ডালনা।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।