Food

গরমে শরীর ঠান্ডা রাখতে বানিয়ে ফেলুন আম বেগুন দিয়ে বানিয়ে ফেলুন টক মিষ্টি সুস্বাদু রেসিপি

এসে গেছে গ্রীষ্মকাল। আর গ্রীষ্মকাল মানেই আমের সিজন। সকলের প্রাতরাশ হোক মধ্যাহ্ন ভোজ কিংবা নৈশ ভোজ, শেষ পাতে আম না থাকলে যেন খাওয়া সম্পূর্ণ হয়না। তাছাড়াও আমের চাটনি, টক ডাল এই দুটি রেসিপি তো বর্তমানে প্রায় সমস্ত বাঙালি বাড়ির হবেই। তবে এসব বাদ দিলেও কাঁচা আম, কাসন্দি দিয়ে আম মাখা যেন অমৃত।

তবে আম দিয়ে টক ডাল, আমের চাটনি বা। আম মাখা তো সকলই খেয়েছেন। কিন্তু আম বেগুন খেয়েছেন কখনও? জানেন, আমের সঙ্গে বেগুন দিয়ে আপনার বেরিয়ে নিতে পারবেন দুর্দান্ত স্বাদের এক রেসিপি। এই গরমের দুপুরে আম বেগুনের টক মিষ্টি এই কিন্তু জমিয়ে দেবে আপনাদের মধ্যাহ্ন ভোজ। এমনকি ঠান্ডা রাখবে আপনার শরীর। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন এই রেসিপিটি।

উপকরণ:

আম বেগুনের এই পদটি বানানোর জন্য লাগবে – কাঁচা আম, বেগুন, হলুদ গুঁড়ো, সর্ষে বাটা, লঙ্কার গুঁড়ো, পাঁচফোড়ন, গোটা শুকনো লঙ্কা, রসুন কোয়া, ভিনিগার, সামান্য জল, স্বাদ অনুযায়ী লবণ, প্রয়োজন অনুযায়ী চিনি বা গুড়, পরিমাণ অনুযায়ী সর্ষের তেল

প্রণালি:প্রথমেই বলে রাখা ভালো আম বেগুনের এই রেসিপিটি বানানোর জন্য আমের পরিমাণ বেশি লাগবে। ১টি আমের সঙ্গে অন্তত ৫০০ গ্রাম বেগুন লাগবে। এবং বাকি সব উপকরণগুলি ১ চামচ করে নিতে হবে। রসুন কোয়া ৫-৬টা নিলে ভালো হয়। এবার আসা যাক রান্নাতে। প্রথমেই বেগুন ছোট টুকরো করে কেটে ধুয়ে নিন। এরপর হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো এবং লবণ মাখিয়ে নিন।

তারপর কড়াইয়ে সর্ষের তেল গরম করে দিয়ে দিন বেগুনের টুকরোগুলো। বেগুনগুলো ভাজা হয়ে গেলে একটি পাত্রে তুলে রাখুন। অন্যদিকে কাঁচা আম কেটে টুকরো টুকরো করে ধুয়ে নিন। তারপর কাঁচা আমের টুকরোগুলোতে নুন এবং হলুদ মাখিয়ে রাখুন। এরপর আঁচ কমিয়ে কড়াইয়ে পরিমাণ বুঝে আরও একটু সর্ষের তেল দিয়ে দিন। তেল গরম হয়ে গেলে শুকনো লঙ্কা এবং পাঁচফোড়ন দিয়ে হালকা করে ভেজে নিন। তারপর কড়াইয়ে মধ্যে সর্ষে বাটা দিয়ে নাড়াচাড়া করুন।

সর্ষে বাটা ভালো করে কষিয়ে নেওয়া হয়ে গেলে তার মধ্যে দিয়ে দিন আগে থেকে ভেজে রাখা বেগুনের টুকরোগুলো। তারপর যোগ করুন নুন হলুদ মাখিয়ে রাখা আমের টুকরোগুলো এবং রসুনের কোয়া। তারপর ভালো করে নাড়তে থাকুন। আমগুলো হালকা ভাজা হলে এবং সর্ষে বাটার সঙ্গে বেগুন আম মিশে গেছে ১ চা চামচ ভিনেগার দিন। এরপরই সামান্য জল এবং নুন দিয়ে একটু ফুটিয়ে নিন। কড়াইয়ে জল শুকিয়ে আম বেগুনের মিশ্রণটি রসাল হয়ে গেলে দিয়ে দিন ১ চা চামচ চিনি বা ঝোলা গুড়। আম বেগুনের সঙ্গে চিনি বা গুড় ভালোভাবে মিশে গেলে নামিয়ে নিন। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এই আম বেগুনের রেসিপি। জমে যাবে মধ্যাহ্ন ভোজ।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।