Food

নিরামিষের দিনে পেঁয়াজ, রসুন ছাড়াই চট করে বানিয়ে ফেলুন বেগুন পোস্ত! গরমে এই রেসিপি হিট!

দিনে দিনে বাড়ছে তাপমাত্রা। এই গরমে বিশেষ কিছুই খেতে ভালোলাগছে না অনেকেই। এই সময় বিশেষ ঝাল, তেল মশলার খাওয়ার কিন্তু ক্ষতিকারক হতে পারে আপনার শরীরের জন্য। তাই এইসময় সুস্বাদু এবং হালকা খাওয়ার খাওয়াই আমাদের জন্য বাঞ্ছনীয়। তবে পেঁয়াজ রসুন ছাড়া কি এমন বানানো যায় যেটা খেতেও সুস্বাদু এবং আপনারা চাইলে কম তেল, ঝাল দিয়েও রান্না করতে পারেন? চিন্তা কিসের বাড়িতেই চট করে পেঁয়াজ, রসুন বা কোন আলাদা মশলা ছাড়াই বানিয়ে ফেলুন বেগুন পোস্তর এই দারুন রেসিপি।

রেসিপিটি একেবারে নিরামিষ হলেও খেতে কিন্তু হবে দারুন। আবার বেগুনের নাম যতই বেগুন হোক না কেন বেগুনে কিন্তু রয়েছে অনেকগুণ। বেগুনে উপস্থিত ফাইবার, আন্টি অক্সিডেন্ট আমাদের শরীর থেকে টক্সিন বের করে দেয় এবং আমাদের হার্টের ধমনীগুলোকে ভালো রাখে, ফলেই হার্টে রক্ত চলাচল বজায় থাকে এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কম হয়। এছাড়াও কোলন ক্যান্সার প্রতিরোধের ক্ষেত্রেও উপকারী বেগুন। আর বেগুন ছাড়াও এই পদে রয়েছে পোস্ত যা আমাদের পরিপাকতন্ত্রকে ভালো রাখে এবং পাচন শক্তিকে সক্রিয় করে। তাহলে চলুন এবার দেখে নিই কি কি উপকরণ লাগবে বেগুনের পোস্ত বানানোর জন্য।

উপকরণ:

২টি বড় বেগুন, ৬বড় চামচ পোস্ত, ১টা শুকনো লঙ্কা, হাফ চা চামচ লোডাব গুঁড়ো, হাফ চা চামচ লঙ্কার গুঁড়ো, ৪টে কাঁচালঙ্কা, ১ চা চামচ কালো জিরে, পরিমাণ অনুযায়ী তেল এবং স্বাদ অনুযায়ী লবণ এবং চিনি

প্রণালী:

প্রথমে পোস্ত এবং কাঁচালঙ্কা জল ধুয়ে সামান্য জল মিক্সিতে দিয়ে মিহি পোস্ত আর কাঁচালঙ্কা করে বেঁটে নিন। এরপর বেগুনগুলোকে কেটে নুন মাখিয়ে খানিকক্ষণের জন্য রেখে দিন। তারপর কড়াইয়ে তেল দিয়ে শুকনো লঙ্কা এবং কালো জিরে ফোড়ন দিয়ে নিন। এরপর কড়াইয়ে দিয়ে নিন বেগুনগুলো ভালো করে ভেজে নিন। এবার কড়াইয়ে দিয়ে দিন হলুদ গুঁড়ো এবং লঙ্কার গুঁড়ো। তবে যারা ঝাল খেতে বিশেষ পছন্দ করেন না তারা লঙ্কার গুঁড়ো স্কিপ করতে পারেন।

তারপর বেগুনগুলোকে নাড়াচাড়া করে ঢাকা দিয়ে প্রায় ৮০ শতাংশ রান্না করে নিন। বেগুন রান্না হয়ে এলে কড়াইয়ে দিয়ে দিন পোস্ত লঙ্কা বাটা। এরপর কিছুক্ষণ ভালো করে নাড়াচাড়া করুন। তারপর দিয়ে দিন চিনি এবং জল। তারপর বেগুনগুলো ভালো করে নাড়াচাড়া করে 2 মিনিটের জন্য আঁচ কমিয়ে ঢাকা দিয়ে রাখুন। এরপর রান্না হয়ে গেলে ওপর দিয়ে ছড়িয়ে দিন ঘি এবং চেরা কাঁচালঙ্কা। ব্যস তাহলেই রেডি আপনাদের নিরামিষ বেগুন পোস্ত। ভাত বা রুটির সঙ্গে খেতে কিন্তু দারুণ।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী।