জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

হয় কিন্তু দুর্দান্ত! বাড়িতেই চটজলদি বানিয়ে ফেলুন তিলের বড়া, এভাবে বানালে পোস্তর বড়াও হার মানবে, রইল রেসিপি

পোস্তর দাম এখন আগুন। তাই বাঙালিদের রান্নাঘরে বর্তমানে কদর বেড়েছে সাদা তিলের। পোস্তর হদিশ না মিললেও পোস্তর স্বাদ নিতে তিলই এখন একমাত্র ভরসা। চলতি সময়ে অনেক রান্নাতেই আমরা ব্যবহার করে থাকি তিল। সাবেকি নাড়ু তো রয়েছেন কিন্তু কেক, কাবাব, হালুয়া, ভিজিয়াতেও বর্তমানে ব্যবহার করা হয় সাদা তিল। তাই আজ আপনাদের জন্য রইল তিলের একটি রেসিপি। যা আপনারা বানাতে পারেন পোস্তর পরিবর্তে। আর সেই রেসিপিটির নামই হল পোস্তর বড়া।

উপকরণ:

তাহলে আর দেরি কেন? চলুন চটজলদি জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন এই রেসিপিটি? তবে তার আগে জেনে নেওয়া জরুরী কি কি উপকরণ লাগবে এই রেসিপিটি বানানোর জন্য। প্রয়োজন পড়বে -২ টেবিল চামচ সাদা তিল, অল্প রসুন কুচি, ১টা কাঁচালঙ্কা বাটা, অল্প পেঁয়াজ কুচি, প্রয়োজন অনুযায়ী চিনি, স্বাদ অনুযায়ী লবণ এবং পরিমাণ অনুযায়ী তেল

প্রণালী:

প্রথমে তিল ভালো করে ধুয়ে নিন। এরপরই ভালোভাবে ধুয়ে নেওয়া তিলগুলো বেঁটে নিন মিক্সিতে। তবে এক্ষেত্রে খেয়াল রাখবেন তিল কিন্তু পুরোপুরি মিহি করে বাটা যাবে না। অল্প একটু দানা দানা থাকতে হবে। তারপর একটি পাত্রে নিয়ে নিন মিক্সিতে বেঁটে নেওয়া তিল। তারপর বেঁটে রাখা তিলের মধ্যে দিয়ে দিন কাঁচালঙ্কা বাটা, পেঁয়াজ কুচি, রসুন কুচি। এরপর তাতে যোগ করুন স্বাদ অনুযায়ী লবণ এবং পরিমাণ অনুযায়ী চিনি।

এবার সমস্ত উপকরণগুলো মিশিয়ে ভালো করে মেখে নিন। তবে খেয়াল রাখবেন মিশ্রণটি কিন্তু ভুলের পাতলা করে ফেলবেন না। এরপর মেখে রাখা তিল হাতে নিয়ে প্রথমে বলের মধ্যে করে নিন। বলের মতো আকৃতির হয়ে গেলে বলের মধ্যে হালকা চাপ দিয়ে চ্যাপ্টা আকৃতির তৈরি করে নিন। তারপর গ্যাসে কড়াই বসিয়ে তাতে দিয়ে দিন তেল।

প্রথমে গ্যাসের আঁচ বাড়িয়ে তেল ভালো মতো গরম করে নিন। তেল গরম হয়ে গেলে তারপর আঁচ কমিয়ে একে একে করে তিলের বড়া দিয়ে দিন কড়াইয়ে। এরপর ভালো করে ভেজে নিন তিলের বড়াগুলো। ভাজার সময় খেয়াল রাখবেন বড়ার রং লালচে হয়ে এলে কিন্তু তুলে নেবেন কড়াই থেকে। কারণ বেশি ভাজা হয়ে গেলে খেতে ভালো লাগবে না। ব্যস তাহলেই রেডি আপনাদের গরমাগম তিলের বড়া। এবার গরম ভাতের কিংবা সন্ধেবেলায় সসের সঙ্গে পরিবেশন পরিবেশন করুন এই বড়া। একেবারেই জমে যাবে।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।