Food

৫ মিনিটে বানিয়ে ফেলুন আদিবাসীদের ভাইরাল রেসিপি, পান্তা ভাতের সঙ্গে মুলোর আচার

এসেছে গ্রীষ্মকাল। দিনে দিনে বেড়েই চলেছে গ্রাম সহ পশ্চিমবঙ্গের শহরাঞ্চলের তাপমাত্রা। এই গরমে মানুষের একমাত্র ভরসা জল। জল ছাড়া আর বিশেষ কিছুই খেতে ভালো লাগে না এই গরমে। আগেকার দিনের মতো গ্রামবাংলায় দুপুরে পান্তা ভাতের চল বিশেষ লক্ষ্য করা যায়না আজকাল। তবে এখনও এই গরমে অনেক বাঙালি বাড়িতেই চলে জল ভাত বা পান্তা ভাত। এই গরমের হাত থেকে রেহাই পেতে অনেকেই আবার দুপুরের ভাতে জল ঢেলে খান রাত্রে।

পান্তা ভাতের সঙ্গে কাঁচা লঙ্কা, পেঁয়াজ, গন্ধরাজ লেবু আর ডালের বড়া ভাজা বা পেঁয়াজি ব্যস এটাই যেন এখন অমৃত সমান। তবে বাংলায় এই পান্তা ভাত খাওয়ার অনেক পদ্ধতিও আছে। অনেক বাঙালিরাই পান্তা ভাতের সঙ্গে চানাচুর খান আবার অনেকেই পান্তা ভাতের সঙ্গে আলু সেদ্ধ এবং মাছ ভাজা দিয়ে তরিজুত করে পান্তা খেতে খুব ভালোবাসেন। অনেকেই আবার পান্তা ভাতের সঙ্গে ডিমের ওমলেট বা তরকারির না থাকলে খাওয়াটি ঠিক জমে না।

তবে কখনও পান্তা ভাতের সঙ্গে মুলোর আচার খেয়েছেন? না তো। তবে জানেন, আদিবাসী সম্প্রদায়ের মধ্যে কিন্তু পান্তা ভাতের সঙ্গে এই মুলোর আচারের পদটি বিশেষভাবে জনপ্রিয়। বিশেষত আদিবাসীদের মধ্যে মুন্ডা সম্প্রদায়ের মানুষেরা এই পদটি খেয়ে থাকেন। পান্তা ভাতের সঙ্গে এই পদটি প্রায় সকলের কাছেই অজানা। আদিবাসী অঞ্চলে কখনও গেলে আপনারা দেখতে পারবেন মুলোর আচারের সঙ্গেই পান্তা ভাত খান তারা।

তবে এই পদটি আর পাঁচটি পদের থেকে কিন্তু একেবারেই আলাদা। আম, তেঁতুল, টক ঝাল অথবা আর পাঁচটি আচারের মতো এই আচারে ব্যবহার করা হয়না তেল, লাগে না মশলাও। আরেকবারেই আলাদা পদ্ধতির আদিবাসীরা প্রস্তুত করেন এই আচার। যার স্বাদ একেবারেই ভিন্ন। তবে এই আচরটি বানানোও কিন্তু একেবারেই ঝক্কির কাজ নয়। খুব সহজেই পাঁচ মিনিটে আপনারা বানিয়ে ফেলতে পারবেন এই বিশেষ আচারটি। জানেন কিভাবে?

উপকরণ :

এই পদটি বানানোর জন্য আপনাদের প্রয়োজন হবে মুলো, আলু, শুকনো লঙ্কা, পেঁয়াজ এবং স্বাদ অনুযায়ী লবণ। ব্যস এই কয়েকটি উপকরণ দিয়েই আপনারা বানাতেই পারবেন এই রেসিপিটি। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন এই রেসিপিটি।

প্রণালি :

প্রথমে মূলগুলোকে ভালো করে কেটে শুকিয়ে নিতে হবে। এরপর যেদিন আচার খেতে ইচ্ছে করবে সেইদিন আগে থেকে শুকিয়ে রাখা মুলোগুলো বের করে গরমে জলে ভিজিয়ে রাখতে হবে আধ ঘণ্টা পর্যন্ত। তারপর গ্যাস জ্বালিয়ে আলুর আর কাঁচা লঙ্কাগুলো পুড়িয়ে নিতে হবে হালকা করে। এরপর ছড়িয়ে নিন পুড়ে যাওয়া আলুর নরম খোসাগুলো। এরপর মুলো, আলু, পেঁয়াজ, লঙ্কা দিয়ে মেখে পান্তা ভাতের সঙ্গে পরিবেশন করা মুলোর আচার।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।