জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

চালের পায়েস, সুজির পায়েস আর না! নতুনত্ব স্বাদের মাখানার পায়েস চেখে দেখুন

পুজো বা যে কোনও শুভ অনুষ্ঠানে পায়েস একটি অপরিহার্য পদ হিসেবে পরিচিত। সাধারণত চাল দিয়ে পায়েস তৈরি করা হয়, কিন্তু সুজি বা সিমুই দিয়েও পায়েস বানানো যায়। তবে অনেকের শারীরিক সমস্যার জন্য এইসব উপকরণ ব্যবহারে অসুবিধা হতে পারে।

মাখানা এমন একটি উপাদান যা পুষ্টি গুণে পরিপূর্ণ এবং ডায়াবেটিস রোগী থেকে শুরু করে সবার জন্যই উপকারী। এবার মাখানা দিয়ে পায়েস তৈরি করে নিন যা সুস্বাদু এবং নিরামিষ ভোগ হিসেবে পুজোতেও ব্যবহার করা যায়। ব্রত বা উপবাসের সময়ও এই পায়েস খেতে পারেন।

উপকরণ

মাখানার পায়েস তৈরি করতে আপনার যা যা লাগবে তা হল মাখানা, দুধ, দেশি ঘি, চিনি, কাজু, কিসমিস, বাদাম, জাফরান এবং এলাচ গুঁড়ো। মাখানার দ্বিগুণ পরিমাণ দুধ নিতে হবে, অর্থাৎ ২ কাপ মাখানার জন্য ৪-৫ কাপ দুধ প্রয়োজন। চিনি পরিমাণমতো নিন।

প্রথমে একটি কড়াইয়ে সামান্য ঘি গরম করুন। ঘি গরম হলে বাদাম হালকা করে ভেজে তুলে নিন। এরপর সেই কড়াইয়ে মাখানা যোগ করুন এবং মুচমুচে না হওয়া পর্যন্ত ভাজুন। মাখানা মুচমুচে হলে কড়াই থেকে নামিয়ে ঠান্ডা হতে দিন। ঠান্ডা হয়ে গেলে মিক্সারে ভালো করে পেস্ট করে নিন। এবার একটি আলাদা কড়াইতে দুধ জাল দিন। দুধ ফুটলে তার মধ্যে চিনি মেশান।

চিনি মেশানো হলে পেস্ট করা মাখানা ও এলাচ গুঁড়ো যোগ করুন। এই মিশ্রণটি দুধের সঙ্গে মিশিয়ে মিনিট পাঁচেক নাড়তে থাকুন। এরপর ড্রাই ফ্রুটস ও বাদাম যোগ করুন এবং দুধ ঘন হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। দুধ ঘন হয়ে এলে জাফরান যোগ করুন। সুন্দর গন্ধ বের হলে পায়েস নামিয়ে নিন। তাহলেই তৈরি হয়ে যাবে মাখানার পায়েস। এটি আপনি ঠান্ডা বা গরম- দুইভাবেই খেতে পারেন। উপরে ড্রাই ফ্রুটস দিয়ে অতিথিদেরও পরিবেশন করতে পারেন।

Piya Chanda