Food

শুধু শীতকালেই কেন? এই গরমে বানিয়ে ফেলুন সুস্বাদু আমের পাটিসাপ্টা, দেখুন রেসিপি

চলছে আমের মরশুম। বাজার জুড়ে হরেক রকম আমের সম্ভার।‌‌ হিমসাগর, ল্যাংড়া, সরি, ফজলি, আম্রপালি সে কত শত রকমের আম।‌ ফলের রাজার সদ্ব্যবহার করার এটাই তো সময়। বলা যায় আম দিয়ে হরেকরকম বাহারি পদ তৈরি করে খাওয়ার মরশুম এটাই। আর আম খেতে ভালোবাসেন না এমন বাঙালি মেলা ভার।

আর চলুন এই আম দিয়েই বানিয়ে ফেলা যাক একটি মুখরোচক পদ। আমরা মনে করি পিঠে, পুলি, পাটিসাপ্টা শীতকালীন খাবার। সবাই চেটেপুটে খায়‌ও তাই। কিন্তু এই গরমে যদি খেতে ইচ্ছে হয় তাহলে কি করবেন? চলুন তাহলে এই গরমে বানিয়ে ফেলা যাক সুস্বাদু আমের পাটিসাপ্টা।

চলুন দেখে নেওয়া যাক রেসিপি-

উপকরণ হিসেবে লাগছে একটি বড় হিমসাগর, বা অন্য কোন‌ও ভালো মিষ্টি আমের পেস্ট। ময়দা দু কাপ, দুটি ডিম, দুধ প্রয়োজন অনুযায়ী, অল্প পরিমাণে জল জল প্রয়োজন মতো, ভাজার জন্য সাদা তেল।

পাটিসাপ্টার পুর বানানোর জন্য লাগবে এক কাপ খোয়া ক্ষীর, প্রয়োজন মতো আমের পেস্ট, ছোট এলাচ, চিনি স্বাদমতো

রন্ধন প্রণালী: প্রথমে উপরিউক্ত সমস্ত উপকরণগুলি একসঙ্গে ভালো করে মিশিয়ে একটি মসৃণ ব্যাটার তৈরি করে নিন। অত্যন্ত ঘন নয় আবার অত্যন্ত পাতলা‌ও যেন না হয়। এরপর একটি ফ্রাইং প্যানে সাদা তেল ভালো করে ব্রাশ করে গরম করে নিন। এরপর একটি গোল হাতার সাহায্যে এক হাতা ব্যাটার ওই প্যানে দিয়ে হাতার পিছন দিয়ে ভালো করে ছড়িয়ে দিতে হবে। এরপর পাটিসাপ্টার পুরের জন্য বলা উপরিউক্ত উপকরণগুলি দিয়ে বানানো পুর চামচে করে মাঝখানে দিয়ে ভালো করে মুড়ে দিতে হবে। এরপর হালকা করে ভেজে নিন। এরপর আর কী এই গরমেও চুটিয়ে উপভোগ করুন পাটিসাপ্টার মজা। পরিবেশন করুন গরম গরম আমের পাটিসাপটা।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।