Connect with us

    Food

    চিকেন, মটনকে বলুন টাটা বাই! বর্ষবরণে বানিয়ে ফেলুন মাশরুম মশলা

    Published

    on

    mushroom masala recipe

    উপকরণ:– গ্রেভির জন্য- জিরা গুঁড়ো ১ চা চামচ,
    আদা ১ ইঞ্চি, রসুন ৯ – ১০টি, পেঁয়াজ ২টি, হলুদ গুঁড়ো ১/২ চা চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, টোম্যাটো ১ টি, জল ঝরানো দই ২ টেবিল চামচ, সাদা তেল ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ

    মাশরুমের জন্য– মাশরুম- ২৫০ গ্রাম, আটা ১/৪ কাপ, সাদা তেল ১ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, তেজপাতা ১টি, দারচিনি ১ ইঞ্চ, লবঙ্গ ৩-৪টি, গোটা গোলমরিচ ৪-৫টি, এলাচ ৩-৪টি, বড় এলাচ ১টি, পেঁয়াজ ১টি, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো১ চা চামচ, নুন স্বাদ অনুযায়ী, কসৌরি মেথি এক চিমটি, ধনে পাতা কুচি।

    প্রণালী:– প্রথমে মাশরুমগুলি ভাল করে ধুয়ে নিন। তারপর গরম জলে মিনিট দশেক ভাপিয়ে নিন। ভাপানোর সময় গ্যাস বন্ধ করে রাখুন। নাহলে মাশরুম গলে যেতে পারে। তারপর মাশরুম থেকে জল ঝড়িয়ে নিন।

    এরপর কড়াইতে ঘি গরম করে জিরে ফোড়ন দিন। ফোড়নের সুগন্ধ বের হলে পেঁয়াজ সঁতে করতে থাকুন। এবার দিয়ে দিন হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো এবং সামান্য নুন। কষানো মশলায় দিন আদা, রসুন ও টমেটোর টুকরো। মশলা ভাল করে কষলে দিয়ে দিন ফ্যাটানো দই ও সামান্য চিনি। ব্যস! তৈরি গ্রেভি। তারপর রান্নাটি ঠান্ডা হলে মিক্সিতে মিহি করে পেস্ট করে নিন।

    এবার অন্য একটি কড়াইতে তেল ও ঘি গরম করুন। তাতে তেজপাতা, দারচিনি, লবঙ্গ, গোটা গোলমরিচ, এলাচ, বড় এলাচ ফোঁড়ন দিন। তারপর পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজ সোনালি হয়ে গেলে মাশরুমের টুকরোগুলো দিয়ে ভাজতে থাকুন। ভাজতে ভাজতেই দিন লঙ্কার গুঁড়ো ও সামান্য নুন। তারপর জলের ছিটে দিতে দিতে ফের কষাতে থাকুন। মাশরুম সেদ্ধ হয়ে গেলে গ্রেভি দিয়ে ভাল করে কষান।

    তারপর এতে ধনেপাতা কুচি ও কসৌরি মেথি কষিয়ে নিন। সবশেষে উপরে ছড়িয়ে দিন ধনেপাতা কুচি। তারপর জিরা রাইস বা রুটির সঙ্গে পরিবেশন করুন মাশরুম মসালা।