Food

কনকনে ঠান্ডায় রাজস্থানী লঙ্কার ঝাঁঝ! চায়ের সঙ্গে জমে যাবে গরম গরম পকোড়া

শীতকাল হলেই আমাদের টুকটাক সন্ধ্যেবেলা যাবা কফির সঙ্গে কিছু না কিছু খেতে ইচ্ছে করে। গরম কালে অনেক সময় খেতে অসুবিধা হয় তবে শীতকালে যা খুশি তাই খাওয়া যায় তাই এই সময়টাই অনেকেরই বাড়িতে মুখরোচক কিছু না কিছু রান্না হতেই থাকে।

আজ আপনাদের জন্য লঙ্কার পকোড়া নিয়ে এলাম। না ভয় পাবেন না এই লঙ্কা খেলে একেবারেই ঝাল লাগবে না। রাজস্থানী লঙ্কা মূলত আচার তৈরিতে ব্যবহার করা হয়। আজ এটা দিয়ে আপনারা একটা পকোড়া বানানোর রেসিপি শিখে ফেলুন। শীতকালে সন্ধ্যেবেলায় অফিস থেকে এসে বাড়ির সকলের সাথে মিলে যাবা কফির সাথে চুমুক দিতে দিতে এই পকোড়ায় কামড় দেবেন।

images

উপকরণ: ১. বড় সাইজের লঙ্কা

২. সেদ্ধ আলু

৩. তেঁতুল গোলা জল

৪. বেসন

৫. গোটা জিরে, চিলি ফ্লেক্স

৬. ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো

৭. চাট মশলা গুঁড়ো, আমচুর গুঁড়ো

৮. পরিমাণ মত নুন

৯. রান্নার জন্য তেল

পদ্ধতি: বাজার থেকে কিনে আনা বড় সাইজের লঙ্কা গুলোকে ভালো করে ধুয়ে নিয়ে ভেতর থেকে দানা বের করে নেবেন। পুর তৈরির জন্য একটা পাত্রে পরিমাণ মতন ধনে গুঁড়ো, চাট মশলা গুঁড়ো, আমচুর পাওডার, গোটা জিরে আর নুন দিয়ে শুকনো করে মিশিয়ে নেবেন। অল্প অল্প করে জল যোগ করে মাখো মাখো করে একটা মিক্স তৈরী করুন। সেদ্ধ আলুকে আলাদা একটা পাত্রে মাখার আগে চিলি ফ্লেক্স, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, চাট মশলা গুঁড়ো, পরিমাণ মত নুন মেশান। লংকার মশলা দিয়ে তৈরী পুর দিয়ে বাইরে থেকে আলু মাখা পুর দিয়ে একটা মোটা আস্তরণ তৈরী একটা বড় বাটিতে ২ কাপ বেসন নিয়ে তাতে সামান্য নুন আর লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে জল দিয়ে মিক্স করবেন। একটা কড়ায় বেশ কিছুটা তেল দিয়ে গরম করার জন্য বসিয়ে দিতে হইব। আর তৈরী করা লঙ্কার পকোড়া গুলোকে বেসনের ব্যাটারে ভালো করে ডুবিয়ে নিয়ে তেল গরম হলে কড়ায় দিয়ে উল্টে পাল্টে লালচে করে ভেজে নিন। রেডি পকোড়া।

Nira