জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

Food

পুজোর দিনে অতিথি আপ্যায়নে বাড়িতেই বানিয়ে ফেলুন বাদশাহি মুর্গ, দেখুন রেসিপি

খেতে আর খাওয়াতে বাঙালির জুরি মেলা ভার। হরেক রকম খাবার খেতে বাঙালি যেমন পছন্দ করে আবার তেমন‌ই দারুণ সব রান্না করে বাঙালি অতিথি আপ্যায়নেও নজর কাড়ে। আর সামনেই বাঙালির সবথেকে বড় উৎসব শারদোৎসব।‌ আর এই বিশেষ দিনগুলোতে পুজোর প্যান্ডেল হপিং থেকে রাত জেগে ঠাকুর দেখা এমনকী বাড়িতে জোরদার খাওয়াদাওয়া চলতেই থাকে। আর এই বিশেষ সময়ে বানিয়ে ফেলুন বাদশাহি মুর্গ। দেখে নিন রেসিপি –

উপকরণ:
চিকেন- ১ কেজি

পেঁয়াজ কুচি- ৫০০ গ্রাম (লম্বা করে কাটা)

পেঁয়াজ বাটা- ৩ টেবিল চামচ

রসুন- ৭-৮ কোয়া

আদা- ২ ইঞ্চি মাপের

টমেটো- ২টি

গোটা জিরা- ১ চা চামচ

তেজ পাতা- ৩টি

শুকনো লঙ্কা- ২টি

পোস্ত- ২ টেবিল চামচ

চারমগজ- ২ টেবিল চামচ

কাজু বাদাম- ১০-১২টি

কিশমিশ- ১০-১২টি

সর্ষের তেল- ২০০ গ্রাম

ধনে গুঁড়ো- ১ টেবিল চামচ

হলুদ গুঁড়ো- আধা চা চামচ

মরিচ গুঁড়ো- ২ চা চামচ

পাতিলেবু- ১টি

ধনে পাতা- আধ কাপ

শাহী গরমমশলা গুঁড়ো- ১ টেবিল চামচ

নুন ও চিনি- স্বাদমতো

রন্ধন প্রণালীঃ প্রথমেই চিকেন ভালো করে ধুয়ে নিয়ে তার মধ্যে পাতিলেবুর রস, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, আর দু’চামচ তেল, নুন দিয়ে ভালো করে মেখে ১ ঘণ্টা মতো রেখে দিন। এবার পেঁয়াজ কুচি করে কাটুন।
অন্যদিকে রসুন, আদা, ধনে পাতা আর পোস্ত, চারমগজ, কাজু বাদাম, কিশমিশ আলাদা আলাদা করে বেটে রাখুন।

এবার কড়াইতে সর্ষের তেল গরম করুন। এবার পেঁয়াজ কুচি ভেজে বেরেস্তা বানিয়ে আলাদা করে তুলে রাখুন। এবার গরম তেলে তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা জিরে ফোড়ন দিন। এবার ম্যারিনেট করে রাখা মুরগির মাংস দিয়ে ভালো করে কষিয়ে নিন। স্বাদমতো চিনি দিন। এবার টমেটো দিয়ে নাড়াচাড়া করুন।

মাংস থেকে তেল ছেড়ে এলে একে দিয়ে দিন সমস্ত বাটা মশলা। দিন স্বাদমতো নুন। মাংস সেদ্ধ হয়ে এলে নেড়েচেড়ে ওপর থেকে দিয়ে দিন বেরেস্তা, শাহী গরমমশলা গুঁড়ো। মিঠা আতর দিতে চাইলে অল্প মাত্রায় ছড়িয়ে দিন। মিনিট পাঁচেক ঢাকনা দিয়ে রান্না করুন। এবার গরমা গরম পরিবেশন করুন বাদশাহি মুর্গ। দুপুর হোক বা রাতের আইটেমে জমে যাবে এই খাবার।

Titli Bhattacharya