Food

মকর সংক্রান্তিতে পিঠেপুলি খেয়ে অরুচি ধরেছে? স্বাদ ফেরাতে নলেনগুড় দিয়েই বানিয়ে ফেলুন ঝাল ঝাল চিকেন

শীতকাল মানেই বাঙালি বাড়িতে নলেনগুড়ের হরেক পদ (Nolen Gurer Recipe)। পিঠেপুলি, পায়েস, সন্দেশ আরও না জানি কত কত মিঠে আইটেম। কিন্তু নলেনগুড় জাহাল আইটেমের সঙ্গে চেখে দেখেছেন কখনও?

চিকেনতো আমরা কমবেশি সবাই খেতে ভালোবাসি। পাতে চিকেন থাকলে বেশ জমে যায়। কিন্তু ঝাল ঝাল চিকেনের সঙ্গে নলেন গুড়ের মেলবন্ধন করলে কেমন হবে? ভাবছেন নলেনগুড় আর চিকেন কেমন পদ? তবে হ্যাঁ, নলেন গুড়ের সঙ্গে মাংস বানানো যায়। আর যা খেলে মুখে লেগে থাকতে বাধ্য। চিকেন আর নলেন গুড়ের জুটি একেবারে জমে যাবে বাড়িতেই। বিশেষ অতিথি এলে তাকে তাক লাগাতে বানিয়ে ফেলুন নলেনগুড়ের মাংস।

উপকরণ: বোনলেস চিকেন, নলেন গুড়, পেঁয়াজ, রঙিন বেল পেপার, নুন, গোলমরিচ, লেবুর রস, সয়াসস, সাদা তিল, অরিগ্যানো, চিলি ফ্লেকস।

প্রণালি: প্রথমে চিকেনে নুন, গোলমরিচ, লেবুর রস মাখিয়ে রাখুন। এবার কড়াইতে সাদা তেল দিয়ে পেঁয়াজ আর বেল পেপার নাড়াচাড়া করুন। এবার এতে চিকেন দিন। চিকেন কম আঁচে রান্না করুন। কিছুক্ষণ পর এতে দিন সোয়া সোস, অরিগ্যানো আর চিলি ফ্লেকস। তারপর উপর থেকে মিনিট তিনেক রান্না করে সাদা তিল ছড়িয়ে দিন। ব্যস! তৈরি নলেন গুড়ের মাংস।

 

 

 

 

 

 

 

 

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।