Food

হয়ে যাক ওল-চিংড়ির যুগলবন্দি! গরম ভাতে দারুণ জমবে

বলাই বাহুল্য বাঙালদের ইলিশ আর ঘটিদের চিংড়ি নিয়ে লড়াই চিরকালীন। তবে সে যাই বলুন ভোজনরসিক বাঙালির দুটোই বড্ড প্রিয়, বড্ড আপন। সেইসঙ্গে ওর আর চিংড়ি মাছ এই দুটো খেতেই কিন্তু বেশ পছন্দ করেন বাঙালিরা। কিন্তু আপনারা কখনও কী এই দুইয়ের যুগলবন্দি ট্রাই করেছেন? না করলে করে নিন ঝটপট! চলুন তাহলে এক ভিন্ন রান্না চেখে দেখা যাক। আজ দুপুরের ভাতের সঙ্গে ঝটপট বানিয়ে ফেলুন ওল-চিংড়ি কারি।

চলুন দেখে নেওয়া যাক উপকরণ:

আড়াইশো গ্রাম ওল

আড়াইশো গ্রাম চিংড়ি মাছ

আদা বাটা দুই টেবিল চামচ

রসুন বাটা এক টেবিল চামচ

পেঁয়াজ কুচি একটি

টমেটো বাটা দুটি

নুন স্বাদ মতো

মিষ্টি স্বাদ অনুযায়ী

লঙ্কাবাটা স্বাদমতো

ধনেপাতা কুচি এক মুঠো

জিরে গুঁড়ো এক চা-চামচ

হলুদ গুঁড়ো ১ চা চামচ

লঙ্কাগুঁড়ো স্বাদমতো

সরষের তেল ৬ টেবিল চামচ

টক দই ১ কাপ

রন্ধন প্রণালী: প্রথমেই ওলটিকে খুব ভালো করে ধুয়ে ছোট ছোট টুকরো টুকরো করে কেটে সেদ্ধ করে নিতে হবে। এরপর কড়াইতে তেল গরম করে তার মধ্যে একে একে পেঁয়াজ কুচি,রসুন কুচি, আদা বাটা, টমেটো বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এরপর ওর মধ্যে দিয়ে দিতে হবে আগে থেকে ভালো করে ফেটিয়ে রাখা টক দই!

এরপর বেশ ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে অল্প একটু জল দিয়ে চাপা দিয়ে দিতে হবে। অপেক্ষা করতে হবে সেদ্ধ হওয়া পর্যন্ত। এরপর ওর মধ্যে আগে থেকে অল্প ভেজে রাখা চিংড়ি মাছ দিয়ে দিতে হবে। স্বাদ অনুযায়ী নুন মিষ্টি দিয়ে দিতে হবে। এরপর খানিকক্ষণের জন্য ঢাকা দিয়ে দিতে হবে। এরপর ঢাকনা খুলে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘ওল চিংড়ি কারি’।

Ratna Adhikary