Food

রবিবারের দুপুরে ভাতের সঙ্গে থাকুক গ্রাম বাংলার হা’রি’য়ে যাওয়া রেসিপি, কাঁচালঙ্কা মুরগি! গরমে কিন্তু জমে যাবে

গরম হোক বা শীত, জন্মদিন হোক বা বিয়ে বাড়ি মাংস ছাড়া জমে না বাঙালিদের খাওয়াদাওয়া। আর রবিবার মানেই প্রায় সব বাঙালি বাড়িতেই মাংস মাস্ট। ছুটির দিনে গরম ভাত এবং মাংস রবিবারের দিনটাকে যেন আরও বিশেষ করে তোলে।

তবে এই গরমে মটন খেতে সাহস করছেন না অনেকেই। তাই প্রতি সপ্তাহেই বাড়িতে আসছে চিকেন। তবে চিকেন মানেই তো হয় কষা নাহলে কারী। তবে প্রতি সপ্তাহেই এই একঘেয়ে রেসিপি খেতে কি ভালো লাগে! তাই আজ আপনাদের জন্য নিয়ে এসেছি একদম পুরোনো এবং দারুন একটি রেসিপি কাঁচালঙ্কা চিকেন। এই রেসিপিটি বানানো যেমন সহজ তেমনই দারুন আর স্বাদ। তাহলে কিভাবে বানাবেন গ্রাম বাংলার এই পুরোনো রেসিপি? কি কি উপকরণ লাগবে এই রেসিপিটি বানাতে? চলুন তাহলে জেনে নেওয়া যাক।

উপকরণ:

মুরগির মাংস, টক দই, রসুন বাটা, আদা বাটা, কাঁচালঙ্কা বাটা, পেঁয়াজ কুচি, গোলমরিচ গুঁড়ো, আদা কুচি, রসুন কুচি, চেরা কাঁচালঙ্কা, ধনে গুঁড়ো, গরমমশলা, স্বাদ অনুযায়ী লবণ, পরিমাণ অনুযায়ী তেল

প্রণালি:

প্রথমে চিকেন ভালো করে ধুয়ে নিন। তারপর একটি বাটিতে চিকেনের পিসগুলো নিয়ে তাতে যোগ করুন আদা বাটা, টক দই, রসুন বাটা, গোটা গোলমরিচ, গোলমরিচ গুঁড়ো, সামান্য লবণ এবং পরিমাণ অনুযায়ী তেল দিয়ে ভালো করে ম্যারিনেট করে রাখুন। এরপর থেঁতো করে নিন গোটা গোলমরিচ। তারপর গ্যাস জ্বালিয়ে কড়াইয়ে দিয়ে দিন তেল। এবারে কড়াইয়ে তেল গরম হয়ে গেলে দিয়ে দিন আদা কুচি ও রসুন কুচি।

তারপর আদা আর রসুন কুচিগুলো হালকা ভেজে নিয়ে আগে থেকে থেঁতো করে রাখা খানিকটা গোলমরিচ দিয়ে দিন। এরপর কড়াইতে যোগ করুন কেটে রাখা পেঁয়াজ কুচি। তারপর পেঁয়াজগুলো খানিকটা ভেজে নিয়ে ধনে গুঁড়ো এবং সামান্য কাঁচালঙ্কা বাটা দিয়ে দিন কড়াইয়ে। এরপর সবটা ভালো করে কষিয়ে নিয়ে ম্যারিনেট করা চিকেনগুলো কড়াইয়ে দিয়ে ভালো করে রান্না করুন। এবারে মংস থেকে তেল ছাড়তে শুরু করলে পরিমাণ অনুযায়ী জল দিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন। তারপর নামানোর আগে চেরা কাঁচালঙ্কা এবং গরম মশলা দিয়ে নামিয়ে নিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন কাঁচালঙ্কা মুরগি।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।