Food

সকালের ব্রেকফাস্টের জন্য দারুণ উপাদেয়! খুব সহজে বাড়িতেই বানিয়ে নিন পুষ্টিকর পনির চিল্লা

গোটা দিনের মধ্যে সকালের প্রাতঃরাশ সবথেকে পুষ্টিকর, স্বাস্থ্যসম্মত এবং পরিমাণে বেশি হওয়া উচিত। এই খাবার আপনাকে গোটা দিন তরতাজা রাখবে। আর তাই কোন‌ওভাবেই সকালের ব্রেকফাস্ট মিস করবেন না। কিছু না কিছু অবশ্যই খাবেন।

গোটা রাতের পর শরীর চায় পর্যাপ্ত খাবার দিতে হয়। আর তাই নিয়ম করে ব্রেকফাস্ট সবার জন্যই খুব জরুরি। অনেকেই অবশ্য মনে করেন যে সকালে ব্রেকফাস্ট না করলে তা ওজন কমাতে সাহায্য করে। কিন্তু মনে রাখবেন এই ধারণা একেবারে ভ্রান্ত। এর ফলে ওজন তো কমেই না উপরন্ত শরীরে একাধিক অসুখের সৃষ্টি হয়।

কিন্তু সকালের দিকে এমন কি বানাবেন যা হবে মুখরোচোক, সুস্বাদু একইসঙ্গে পুষ্টিকর। চলুন দেখে নেওয়া যাক পুষ্টিগুণে ভরপুর একটি ব্রেকফাস্টের রেসিপি। আজ আমরা দেখে নেবো চিল্লা বানানোর রেসিপি। যে কোনও চিল্লাই কিন্তু শরীরের জন্য ভীষণ রকম উপকারী। মুগ ডাল, ওটস কিংবা আটা দিয়ে খুব সহজে বানিয়ে নিতে পারেন চিল্লা। আসলে এই খাবারটি মূলত বেসন দিয়ে তৈরি হয়। এতে আপনি যোগ করতে পারেন আপনার পছন্দের সবজিও। অনেক রকমের চিল্লা কিন্তু বানানো যায়। এই যেমন মুগ ডালের চিল্লা, লাউ চিল্লা, পেঁয়াজ চিল্লা অথবা পনির চিল্লা। আজ আমরা দেখব পনির চিল্লা বানানোর রেসিপি –

দেখে নেওয়া যাক পনির চিল্লা বানানোর উপকরণ:

১. ২ কাপ বেসন

২. পনির – দেড় কাপ গ্রেট করা

৩. সাদা তেল – প্রয়োজন মতো

৪. কাঁচা লঙ্কা- ৪টি (মিহি করে কাটা)

৫. চাট মসলা- ১ চা চামচ

৬. নুন- স্বাদ অনুযায়ী

৭. জোয়ান– ১/২ চা চামচ

রন্ধন প্রনালীঃ পনির চিল্লা বানানোর জন্য, প্রথমেই একটি পাত্রে ২ কাপ বেসন নিয়ে নিন এরপর এটি একটি বড় পাত্রে জল, কাঁচা লঙ্কা, চাট মসলা, সবুজ ধনে এবং বেসন যোগ করুন। ভালো করে মেশান। এই ব্যাটারটি বানানোর সময় খেয়াল রাখবেন বেসনের ব্যাটার যেন খুব মসৃণ হয়। তবে বেশি পাতলা বা খুব ঘন বেশি ঘন করবেন না।

এরপর চেষ্টা করবেন ননস্টিক প্যান ব্যবহার করার না থাকলে লোহার চাটুতেও করতে পারেন‌। প্যান বা চাটুটি ভালো করে গরম করে নিয়ে তেল দিয়ে গরম হতে দিন। তারপর হাতায় করে ব্যাটারটি দিয়ে ভালো করে চাটুর ওপরে ছড়িয়ে দিন। অল্প আঁচে ভাজুন। মাঝে মাঝে সামান্য পরিমাণে তেল ছড়িয়ে দিন যাতে লেগে না যায়। এরপর চিল্লাটি সম্পূর্ণভাবে রান্না হয়ে গেলে অন্য দিকে ঘুরিয়ে দিন। কিছুক্ষণ রান্না করুন। এরপরে, উল্টিয়ে ওপর থেকে দিয়ে দিন গ্রেট করা পনির। তারপর ভাঁজ করে তুলে নিন। সকালের প্রাতঃরাশের টেবিলে পরিবেশন করুন গরম গরম।

Pabitra