জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

প্রথম পাতা

বাংলা সিরিয়াল

টলিউড

বলিউড

হলিউড

রেসিপি

লাইফস্টাইল

অফবিট

ভাইরাল

Food

পনিরের ভোল বদল! রোজকার একঘেয়ে পনির ছেড়ে বানিয়ে নিন ভিন্ন স্বাদের পনির সালান

উপকরণ- ৫০০ গ্রাম পনির, বড় পেঁয়াজ আধখানা, বড় হ্যালাপিনো ৪টে, ১/২ চা চামচ জিরে গুঁড়ো, ৩ চামচ তিল, ১/২ চা চামচ সর্ষের গুঁড়ো, ১ চামচ লঙ্কার গুঁড়ো, ১/৪ কাপ শুকনো নারকেল, ১/২ চা চামচ কালো জিরে, ২ চামচ তেঁতুল বাটা, ২টি রসুনের কোয়া, ২ চামচ সাদা তেল, স্বাদ মতো নুন-চিনি, কারি পাতা, শুকনো লঙ্কা, ১/৩ কাপ বাদাম

প্রণালী- প্রথমে পনির টুকরো টুকরো করে কেটে নিন। এরপর শুকনো খোলায় বাদাম তিল ও নারকেল ভেজে নিন। মিনিট তিনেক ভাজলেই যথেষ্ট। খেয়াল রাখতে হবে কোনো ভাবেই পুড়ে না যায়। এরপর কিছুক্ষন ঠান্ডা হতে দিন।

হ্যালোপিনো গুলোতে তেল মাখিয়ে নিন। কাটা চামচে ঢুকিয়ে গ্রিল করুন যতক্ষণ না বাইরেটা পুড়ে যায়। এবার সেগুলির খোসা ছাড়িয়ে অর্ধেক করে কেটে নিন। কড়াইয়ে এবার এক চামচ সাদা তেল নিন। প্রথমে পনিরের টুকরো গুলোকে সোনালী রং করে ভেজে নিন। এরপর তাতে দিন পেঁয়াজ রসুনের কোয়া। ভালো করে ভেজে তুলে নিন। এবার তার সঙ্গে মিশিয়ে নিন আগে থেকে ভেজে রাখা বাদাম, তিল ও নারকেল। হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো মিশিয়ে ভালো করে নাড়তে থাকুন।

অন্য আরেকটি প্যানে সরষে, জিরে এবং কালো জিরে ছাড়ুন। এরপর কারিপাতা কুচিয়ে মিশিয়ে নিন। এবার তাতে তেঁতুল বাটা এবং ৩/৪ কাপ জল মেশান। জলের পরিমাণ কমানো বাড়ানো যেতে পারে। মিনিট পাঁচেক নেড়ে নিন। এরপর দিন স্বাদ মতন নুন ও চিনি। সেই মিশ্রণে মেশানো কেটে রাখা পনির ও হ্যালোপিনো। ভাল করে কষিয়ে শুকনো লঙ্কা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন গরম গরম পনির সালান।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।