Food

বানিয়ে ফেলুন ঠাকুরবাড়ির মুচমুচে পেঁপের ফুলুরি, এর সামনে হার মানবে যে কোন পকোড়া, রইল রেসিপি

বাঙালি বাড়িতে ডাল ছাড়া ভাত যেমন ঠিক জমেনা তেমনই ডালের পাতে একটা কিছুর মুচমুচে ভাজা না হলেও ঠিক ভালো লাগে না। ঠাকুরবাড়িও তার ব্যতিক্রম নয়। তবে আর পাঁচটা বাঙালি বাড়ির মতোই ঠাকুরবাড়িতেও চলত নিত্যনতুন রান্নার নিয়ে এক্সপেরিমেন্ট। আজও ঠিক তেমনই একটা রেসিপি আপনারা জানবেন যেটা বানানোও খুব সহজ, খেতেও দারুণ সুস্বাদু। সকাল হোক বা দুপুর কিংবা রাত্রে ডালের সঙ্গে এই ফুলুরি থাকলে লাগবে না আর কিছুই। তবে প্রায় সব বাড়িতেই এরকম বাচ্চারা রয়েছে যারা সবজি খেতে পছন্দ করেনা মোটেও। বিশেষত পেঁপে, ঝিঙে বা করলার মতো সবজি। তবে এইসব কচিকাঁচাদের সবজিগুলো যদি মুখরোচকভাবে বানিয়ে দেওয়া যায় ব্যস তাহলেই কেল্লাফতে। সমস্ত তরিতরকারি চেটেপুটে খেয়ে নেবে তারা। আজ আপনাদের জন্য রইল তেমনই একটা পদ পেঁপে দিয়ে ফুলুরি। জানা গেছে ঠাকুরবাড়ির বাচ্চাদের জন্যও তৈরি করা হত এই বিশেষ পদটি। তবে বাচ্চাদের জন্য বানানো হলেই এই পদটি পছন্দ করতেন ঠাকুরবাড়ির বড়রাও।

উপকরণ:

তাহলে চলুন জেনে নেওয়া যাক কি কি উপকরণ লাগবে পেঁপে দিয়ে ফুলুরি বানানোর জন্য। এই পদটি বানানোর জন্য লাগবে- ২৫০ গ্রাম পেঁপে, ৬ টেবিল চামচ ময়দা, ১ টেবিল চামচ মৌরি, ১টা এলাচ, হাফ জাফরান, গোটা গোলমরিচ ৬টি, হাফ জয়িত্রী, সাদা তিল ১ টেবিল চামচ, ৩ টেবিল চামচ ঘি, সেসেমি সিডস, ২ টেবিল চামচ চিনি, স্বাদ অনুযায়ী লবণ

প্রণালি:

প্রথমে পেঁপেটা ভালো করে ধুয়ে সেটার বীজ বের করে নিন। এরপর পেঁপেটা ভালো করে জলে ফুটিয়ে সেদ্ধ করে নিতে নিন। তারপর একটি পাত্রে সেদ্ধ করা পেঁপেটা নিয়ে একটি চামচ বা হাতের সাহায্যে স্ম্যাশ করে নিন। মশলার জন্য মৌরি, জায়ফল, এলাচ, জয়িত্রী, গোটা গোলমরিচ, চিনি এবং নুন দিয়ে একটি মিক্সিতে গুঁড়ো করে নিন। এরপর আগে থেকে স্ম্যাশ করে রাখা পেঁপের মধ্যে দিয়ে দিন ময়দা। এরপরই যোগ করুন আগে থেকে গুঁড়ো করে রাখা সমস্ত মশলার গুঁড়ো এবং সেসেমি সিডস। এবার এই মিশ্রণটি ভালো করে মিশিয়ে নিন। এক্ষেত্রে মিশ্রণটি একটু আঠালো হবে যাতে মিশ্রণটি হাত দিয়ে ধরা যায়। এবার কড়াইয়ে গরম করে নিন ঘি। ঘি গরম হয়ে গেলে ওই ব্যাটার থেকে অল্প অল্প করে নিয়ে গোল্লা পাকিয়ে ঘিতে ভেজে নিন। দুই পিঠ উল্টে পাল্টে ভালো করে ভেজে নিন। ব্যস তাহলেই তৈরি ঠাকুরবাড়ির স্পেশাল পেঁপের ফুলুরি। একেবারে ধোঁয়া ওঠা ভাতের সঙ্গে পাতলা মুসুরির ডালের সঙ্গে এই পেঁপের ফুলুরি খেতে দারুণ লাগে। আবার বৃষ্টির দিনে চা বা কফির সঙ্গে এই পেঁপের ফুলুরি কিন্তু একেবারেই জমে যাবে।

Piya Chanda