জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

ঘন ক্ষীরের পাকে লিচুর নতুন শাস, সকলের জন্য বাড়িতেই বানিয়ে ফেলুন লিচুর পায়েস

ছুটির দিন মানেই দেদার খাওয়া দাওয়া। বাড়ি বড় ছোট সকলেই নিয়ে চলে জমজমাট আসর। তবে বিশেষত জন্মদিনের পায়েস কিন্তু মাস্ট। যদিও বাঙালি বাড়িতে তো নানান জিনিস দিয়েই তৈরি হয়ে থাকে পায়েস। চাল থেকে শুরু করে সিমুই, মায়ের হাতের পায়েস যেন সকলের কাছেই অমৃত। তবে নানান বাঙালি রেস্তোরাঁয় ভীষণ জনপ্রিয় এই লিচুর পায়েস। তবে কখনও এই পায়েস বাড়িতে বানিয়েছে? না তো তাহলে চলুন আজ বানিয়ে নেওয়া যাক। একবার খাওয়ার পর সকলেরই সেরা পছন্দের তালিকায় থাকবে এই পায়েস। একবার খেয়ে এই পায়েসের স্বাদ লেগে থাকবে মুখে। তাহলে চলুন জেনে নেওয়া যাক লিচুর পায়েসের এই রেসিপি।

উপকরণ:

খুব সহজেই সামান্য কিছু উপকরণ দিয়েই আপনারা বানিয়ে নিতে পারবেন এই লিচুর পায়েস। তাহলে চলুন জেনে নেওয়া যাক কি কি উপকরণ লাগবে এই লিচুর পায়েস বানানোর জন্য। প্রয়োজন পড়বে – বড় সাইজের ১২-১৫ টি লিচু, ১ লিটার দুধ, পরিমাণ অনুযায়ী চালের গুঁড়ো বা সুজি, ৪ চামচ গুঁড়ো দুধ, সামান্য পরিমাণে খোয়া ক্ষীর, প্রয়োজন অনুযায়ী কাজু বাদাম এবং কিশমিশ, স্বাদ অনুযায়ী চিনি, ১ চামচ ঘি

প্রণালি:

প্রথমে একটি পাত্রতে ঘি নিয়ে চালের গুঁড়ো বা সুজি যেটাই ব্যবহার করছেন সেটা ভেজে নিন। এরপরই দুই রকম দুধ মিশিয়ে তৈরি করতে করে নিন ক্ষীর। ক্ষীর পাতলা অবস্থায় অর্ধেক পরিমাণে তুলে নিয়ে বাকিটা কড়া পাকে ক্ষীর বানিয়ে নিন। অন্যদিকে লিচুগুলোর খোসা ছাড়িয়ে বীজ বের করে রাখুন। এরপর কড়া পাকের ক্ষীর তৈরি হয়ে গেলে লিচুর বীজের স্থানে ক্ষীর ভরে দিন।

আরো পড়ুন: বিশেষদিনের ভূরিভোজ জামাইকে শুক্তো খাওয়াবেন? স্বাদে হবে না তেতো, রইল এমন তিনটি রেসিপি

তারপর একটি পাত্র নিয়ে আগে থেকে ক্ষীর ভরে রাখা লিচুগুলোকে সাজিয়ে ওপর দিয়ে পাতলা ক্ষীর ঢেলে দিন। এরপর কাজু বাদাম, কিশমিশ সাজিয়ে ওপর দিয়ে খোয়া ক্ষীর ছড়িয়ে দিন। ব্যস তাহলেই তৈরি আপনাদের লিচুর পায়েস। এই লিচুর পায়েস যে একবার খাবে সে বারবার খেতে চাইবে। এমনই দরুন এর স্বাদ। পায়েসের সৌর্ন্দয আরও বাড়াতে হলে ওপর দিয়ে গোপালের পাপড়ি এবং কেশর ছড়িয়ে দিতে পারেন।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।