জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

বিশেষদিনের ভূরিভোজ জামাইকে শুক্তো খাওয়াবেন? স্বাদে হবে না তেতো, রইল এমন তিনটি রেসিপি

জামাইষষ্ঠী উপলক্ষে প্রায় সব বাড়িতেই চলছে ভুরিভোজের আয়োজন। তবে দিনে দিনে গরমে যেমন বাড়ছে, এই গরমে বেশি তেল মশলা দিয়ে রান্না করলেই কিন্তু বিপদ! জামাইয়ের প্রিয় খাওয়ারগুলি পাতে দেওয়ার পাশাপাশি তার স্বাস্থ্যের কথাও কিন্তু ভাবতে হবে। তাই এই গরমে ভোজের শুরুটা শুক্তো দিয়ে করা মাস্ট। কি ভাবছেন জামাইষষ্ঠীর দিন জামাইকে তেতো খাওয়ার খাওয়াবেন? অনেকেই আছেন যারা তেতো দেখলেই নাক সিঁটকোন। তাই জামাইদের শুক্তো খাওয়ানো শাশুড়িদের কাছে একটা বড় চ্যালেঞ্জ।

পূরণোদিনে এমন বিশেষ কয়েকটি রেসিপি ছিল যেগুলোতে তেতো সব্জি বা শাকপাতা ব্যবহার হয়ত না কিন্তু সেগুলো অঞ্চল ভেদে পরিচিত ছিল শুক্তোর অথবা শুক্তোনি নামে। জামাইষষ্ঠীর জন্য বানিয়ে ফেলতে পারেন তেল ঝাল মশলা ছাড়া এমন একটি শুক্তো। তাহলে চলুন যেতে নেওয়া যাক এই রেসিপিগুলো।

image 13

মটর ডালের শুক্তোনি:

উপকরণ:

১৫০ গ্রাম মটর ডাল (ডাল ভিজিয়ে নুন ,চিনি, হিং দিয়ে বেটে রাখা), আধ কাপ দুধ, দেড় চামচ মেথি গুঁড়ো, ২৫০ গ্রাম মরসুমি সবজি যার মধ্যে পড়বে ডুমো করে কাটা বেগুন, কুমড়ো, পটল, ঝিঙে, সজনে ডাটা, আধ চা চামচ পাঁচফোড়ন, ২ চা চামচ ময়দা, ১ চা চামচ আদা বাটা, ১ টেবিল চামচ ঘি

প্রণালি:

মটর ডাল ফেটিয়ে মাঝারি আকারের বড়া বানিয়ে সেগুলো ভেজে একটি পাত্রে তুলে নিন। এরপর কড়াইয়ে মরসুমি সব্জিগুলো দিয়ে তাতে চিনি, নুন এবং আদা বাটা দিয়ে ভালো করে সেদ্ধ করে নিন। সব্জি সেদ্ধ হয়ে গেলে কড়াইয়ে সামান্য পরিমাণে তেল দিয়ে গরম তাতে দিয়ে দিন পাঁচফোড়ন এবং মরসুমি সব্জিগুলো। সবটা ভালো করে নাড়াচাড়া করে তাতে দুধ এবং মটর ডালের বড়া দিয়ে আবার ঢেকে দিন। একটু মজে আসলে ময়দার সঙ্গে জল গুলিয়ে নিয়ে দিয়ে দিন কড়াইয়ে। এরপর ওপর দিয়ে মেথি গুঁড়ো এবং ঘি দিয়ে আঁচ বন্ধ করে দিন। ব্যস তাহলেই তৈরি আপনাদের মটর ডালের শুক্তোনি।

image 14

কুমড়ো ডগার শুক্তোনি:

উপকরণ:

২৫০ গ্রাম কুমড়ো শাকের ডগা আর পাতা, ১০০ গ্রাম মটর ডাল, আধ কাপ দুধ, ১৫০ গ্রাম লাল কুমড়ো, ১ চা চামচ আদা বাটা, ১/২ চা চামচ কালোজিরে বাটা, ২ টি তেজপাতা, আধ চা চামচ পাঁচফোড়ন, ১ চা চামচ রাঁধুনি বাটা, আধ চা চামচ আধ ভাঙা সর্ষে

প্রণালি:

মটর ডাল নুন এবং জল দিয়ে সেদ্ধ করে নিন। তবে খেয়াল রাখবেন মটর ডাল যেন গলে না যায়। এরপর কড়াইয়ে তেল গরম করে আধা ভাঙা সর্ষে, পাঁচফোড়ন, শুকনো লঙ্কা, তেজপাতা দিয়ে কুমড়োর টুকরোগুলো ভেজে নিয়ে শাক আর ডগাগুলো দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। তারপর চিনি, নুন এবং সামান্য পরিমাণে হলুদ গুঁড়ো দিয়ে ঢেকে সবটা সেদ্ধ করে নিন। সবটা মজে গেলে মটর ডাল আর কালোজিরে, দুধ, রাঁধুনি বাটা দিয়ে ফুটিয়ে নিন। মিনিট দশেক পর গ্যাসের আঁচ বন্ধ করে দিন। ব্যস তৈরি আপনাদের কুমড়োর ডগার শুক্তোনি।

আরো পড়ুন: শরীর ঠাণ্ডা রাখতে আজই বাড়িতে বানিয়ে ফেলুন লাউ চিকেন, রইল রেসিপি

ছানার শুক্তো:

উপকরণ:

২৫০ গ্রাম ছানা, ১ কাপ দুধ, ১ টেবিল চামচ গোবিন্দভোগ চাল বাটা, ১ চা চামচ মৌরি গুঁড়ো, ২টি তেজপাতা, ১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ রাঁধুনি বাটা

প্রণালি:

ঘি গরম করে তাতে ছানার টুকরোগুলো ভেজে তুলে রাখুন। তারপর সেই ঘিয়ের মধ্যে মৌরি গুঁড়ো, তেজপাতা ফোড়ন দিয়ে মিনিট খানেক কষিয়ে নিন। তারপর কড়াইয়ে দিয়ে দিন দুধ। আঁচ কমিয়ে দুধ ফুটে আসলে তাতে চিনি, নুন আর ছানার টুকরোগুলো দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। এরপর রাঁধুনি বাটা আর চালের গুঁড়ো জলে গুলিয়ে দিয়ে দিন কড়াইয়ে। মিশ্রণটি ঘন হয়ে এলে ওপর থেকে আরও এক চামচ ঘি ছড়িয়ে গ্যাস বন্ধ করে ঢাকা দিয়ে রাখুন। ব্যস তাহলেই তৈরি আপনাদের ছানার শুক্তো।

image 15
Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।