Food

শরীর ঠাণ্ডা রাখতে আজই বাড়িতে বানিয়ে ফেলুন লাউ চিকেন, রইল রেসিপি

দিনে দিনে আবার বেড়েই চলেছে পারদ। আর এই গরমে খেতে ভালো লাগেনা কিছুই। তাই বেশিরভাগ বাড়িতে তৈরি হচ্ছে পাতলা রান্না। তবে একঘেয়ে পাতলা ঝোল খেয়ে মুখ মেরে যায় অনেকেরই। তাই গরমে পাত্তা না দিয়েই বাড়িতে আসেন চিকেন। তবে এত তেল মশলা দিয়ে চিকেন খাওয়াও তো শরীরের পক্ষে ভালো নয়। তাহলে এমন কি করবেন যাতে একটু ভালো মন্দ খাওয়াও যায় আর স্বাস্থ্যও ভালো থাকে? বাড়িতে বানিয়ে নিতে পারেন লাউ চিকেন। চিকেনও খাওয়া হল আবার লাউ আমাদের শরীরকেও ঠান্ডা রাখবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন এই লাউ চিকেন।

উপকরণ:

লাউ চিকেন বানাতে লাগবে – বড় বড় করে কেটে রাখা লাউয়ের টুকরো, হাড় সহ মুরগির মাংস, রসুন বাটা, আদা বাটা, পেঁয়াজ কুচি, লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, ধনে গুঁড়ো, তেজপাতা, ভাজা জিরে গুঁড়ো, কাঁচা লঙ্কা, গরম মশলা গুঁড়ো, ধনে পাতা, সামান্য পরিমাণে চিনি, পরিমাণ অনুযায়ী তেল এবং স্বাদ অনুযায়ী লবণ

প্রণালি:

প্রথমেই লাউ বড় বড় টুকরো করে কেটে ধুয়ে নিন। অনেকেই লাউ খোসা সমেত খেতে ভালোবাসেন আবার অনেকেই খোসা ছড়িয়ে নেওয়া পছন্দ করেন। এক্ষেত্রে আপনাদের যেমন ভালো লাগে সেরকম ভাবেই কেটে নিতে পারেন। এবার কড়াইয়ে দিয়ে দিন তেল। তেল গরম হয়ে গেলে কড়াইয়ে দিয়ে দিন আগে থেকে কেটে রাখা পেঁয়াজ। ভালোভাবে নেড়ে বেশ লাল করে ভেজে নিন পেঁয়াজ। পেঁয়াজ লাল করে ভাজা হয়ে গেলে কড়াইয়ে দিয়ে দিন দুটো তেজপাতা। এবার রসুন বাটা, আদা বাটা, গরম মশলা গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, মরিচ গুঁড়ো এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন।

সমস্ত মশলাগুলো বেশ কিছুক্ষণ ধরে কষিয়ে নিতে হবে। এরপর কড়াইয়ে দিয়ে দিন সামান্য পরিমাণে চিনি। মশলা থেকে তেল বেরোতে শুরু করলে বুঝবেন মশলা কষানো হয়ে গেছে।অন্যদিকে হলুদ গুঁড়ো, সামান্য পরিমাণে নুন, লঙ্কার গুঁড়ো, লেবুর রস বা ভিনিগার দিয়ে মাংস ভালো করে ম্যারিনেট করে রাখুন। এবার আগে থেকে ম্যারিনেট করে মাংস কড়াইয়ে দিয়ে দিন। মশলাগুলোর সঙ্গে মাংসটা ভালো করে কষিয়ে নিন। প্রয়োজনে একটু জল দিয়েও ফুটিয়ে নিতে পারেন।

আরো পড়ুন: চুল এবং ত্বক ভালো রাখতে অ্যালোভেরা মেখেছেন অনেকবার কিন্তু খেয়েছেন কখনও? এইভাবে রান্না করুন

মাংস মশলার সঙ্গে মিশে গেলে কড়াইয়ে দিয়ে দিন আগে থেকে কেটে রাখা লাউয়ের টুকরোগুলো এবং গোটা কাঁচা লঙ্কা চিরে দিয়ে দিন। তারপর সামান্য পরিমাণে জল দিয়ে ১০-১৫ মিনিট ঢালা দিয়ে রাখুন। তবে জলের পরিমাণ বুঝে দেবেন কারণ লাউ সেদ্ধ হয়ে গেলে কিন্তু জল ছাড়বে। তাই মাংসের ঝোল যেমন খেতে চাইবেন তেমন জল দিয়ে ফোটাবেন। লাউ মাংস ভালো করে সেদ্ধ হয়ে মিশে গেলে গ্যাস বন্ধ করে দিন। এবং ওপর থেকে ধনে পাতা কুচি ছড়িয়ে দিন। ব্যস তাহলেই তৈরি আপনাদের লাউ চিকেন। গরম ভাতের সঙ্গে একেবারে জমে যাবে এই চিকেনের রেসিপি।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।