Food

চুল এবং ত্বক ভালো রাখতে অ্যালোভেরা মেখেছেন অনেকবার কিন্তু খেয়েছেন কখনও? এইভাবে রান্না করুন

অ্যালো ভেরা (Aloe Vera) বা ধৃতকুমারী তো গুণের অভাব নেই। মাথায় চুল থেকে ত্বকের নানারকমের সমস্যার সবচেয়ে উপকারী এবং ঘরোয়া টোটকা হল এই ভেষজ। এই গাছের ঔষধিক গুণাগুণ রয়েছে অনেক। অনেকেই সকালে খালি পেটে অ্যালো ভেরার রস খেয়ে থাকেন। রক্তচাপ কমাতে, রক্তে সুগার এবং কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্য করে এই ভেষজ।

এমনকি অ্যালো ভেরাতে রয়েছে অ্যালোইন নামক এক প্রকার প্রোটিন যা আমাদের দেহে ক্ষতিকারক পদার্থ প্রবেশ করলে তাকে অপসারণ করতে সাহায্য করে অ্যালো ভেরা। এছাড়া শরীরকে হাইড্রেটেড রাখতে, হজমশক্তি বাড়াতে, খাদ্যনালী এবং পরিপাকতন্ত্রকে পরিষ্কার রাখতে সাহায্য করে ধৃতকুমারী। অ্যালো ভেরাতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। তবে অনেকেই হয়ত জানেন না ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ এই অ্যালো ভেরা দিয়ে কিন্তু খুব সহজেই মুখরোচক সবজিও তৈরি করা যায়। রুটি বা পরোটার সঙ্গে এই সব্জি কিন্তু খেতে লাগবে দারুণ।

উপকরণ:

তাহলে চলুন দেরি না করে এবার চটজলদি জেনে নেওয়া যাক কি কি উপকরণ লাগবে অ্যালো ভেরার এই সব্জি বানানোর জন্য? অ্যালো ভেরার এই সব্জি বানানোর জন্য প্রয়োজন পড়বে – অ্যালো ভেরা, কাঁচা লঙ্কা, গোটা জিরে, হিং, ধনে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, গুড়, পরিমাণ অনুযায়ী হলুদ গুঁড়ো, চাট মশলা বা আমচুর পাউডার, সামান্য পরিমাণে তেল, স্বাদ অনুযায়ী লবণ

কিভাবে তৈরি করবেন অ্যালো ভেরার সব্জি?

প্রথমে গাছ থেকে তুলে নিন কয়েকটি টাটকা অ্যালো ভেরার পাতাগুলো। এরপর বেশ খানিকক্ষণ পরিষ্কার জলে ভিজিয়ে রাখুন এই অ্যালো ভেরার পাতাগুলো। তারপর অ্যালো ভেরা পাতার দুই ধারে কাটার মতো অংশগুলোকে কেটে বাধ দিয়ে দিন। এরপর কাটা ছড়ানো অ্যালো ভেরার পাতাগুলো ছোট ছোট টুকরো করে কেটে নিন। এবার গ্যাসে বসিয়ে দিন কড়াই এবং তাতে পরিমাণ অনুযায়ী জল দিয়ে ফুটতে দিয়ে দিন।

জল গরম হয়ে গেলে তাতে দিয়ে দিন সামান্য পরিমাণে হলুদ গুঁড়ো। তারপর কড়াইয়ে দিয়ে দিন আগে থেকে কেটে রাখা অ্যালো ভেরার টুকরোগুলো। এরপর সবটা ভালো করে নাড়াচাড়া করতে থাকুন। বেশ খানিকক্ষণ ফোটার পর দেখবেন জল থকথকে জেলির মতো হয়ে গেছে। অর্থাৎ অ্যালো ভেরা পাতাগুলো সেদ্ধ হয়ে এসেছে। তারপর অন্য একটি কড়াই নিয়ে সামান্য পরিমাণে তেল গরম করে নিন।

তেল গরম হয়ে গেলে তার মধ্যে কাঁচা লঙ্কা, গোটা জিরে, এক চিমটে হিং দিয়ে ফোড়ন দিয়ে নিন। তারপর এই ফোড়ন মিশিয়ে দিন অ্যালো ভেরার সঙ্গে। এরপর সেই মিশ্রণে দিয়ে দিন লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ এবং সামান্য গুড়। এবার সবটা ভালো করে নাড়াচাড়া করে নিন। এরপর নামানোর আগে চাইলে ওপর থেকে ছড়িয়ে দিন আমচুর পাউডার কিংবা চাট মশলা ছড়িয়ে দিতে পারেন। তাতে খাওয়ারের স্বাদ বেড়ে যাবে আরও। এবার নৈশভোজে বা প্রাতরাশে রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন এই রেসিপিটি।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।