Food

এই গরমে পাকা আম দিয়ে বানিয়ে ফেলুন নাড়ু, এই নাড়ুর স্বাদ ভোলার নয়, রইল রেসিপি

পুজো পার্বণে বাঙালি বাড়ি হোক বা অবাঙালি বাড়ি আর যেই মিষ্টিই হোক না কেন নাড়ু মাস্ট। বিশেষ করে লক্ষ্মী পুজোতে তো নাড়ু মাস্ট। অন্য মিষ্টি না খেলেও নাড়ু খেতে ভালোবাসেন না এমন মানুষ বোধ হয় সত্যিই খুব কম আছে।

নারকেলের নাড়ু, চিনির নাড়ু, গুড়ের নাড়ু, তিলের নাড়ু তো আমরা সকলেই খেয়েছি। তবে কখনও পাকা আমের নাড়ু খেয়েছেন। খেতে কিন্তু দারুণ। একবার খেয়ে সেই স্বাদ ভোলার মতো নয়। আর বাড়িতেই বানানোও খুব সহজ। যদি না খেয়ে থাকেন তাহলে জেনে নিন রেসিপি।

উপকরণ:

তাহলে চলুন জেনে নেওয়া যাক কি কি উপকরণ লাগবে এই পাকা আমের সুস্বাদু নাড়ু বানাতে। পাকা আমের নাড়ু বানানোর জন্য প্রয়োজন পড়বে – ৪টে পাকা আম, ১ কাপ পরিমাণ নারিকেল গুঁড়ো, আধ কাপ কনডেন্সড মিল্ক, এলাচ গুঁড়ো, দুই টেবিল চামচ ঘি

প্রণালি:

প্রথমে পাকা আমগুলোকে ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। তারপর পাকা আমগুলোকে ছোট ছোট পিস করে কেটে নিন। এরপর আগে থেকে কেটে টুকরো করে রাখা আমের পিসগুলো মিক্সিতে দিয়ে আমের ক্বাথ বের করে নিন। তারপর একটি ননস্টিকের কড়াইয়ে নিয়ে তাতে ঘি দিয়ে গরম করে নিন। ঘি গরম হয়ে গেলে তাতে দিন নারকেল গুঁড়ো।

এরপর ভালো করে ভেজে নিন নারকেলের গুঁড়ো। মিনিট দুয়েক ভাজার পর নারকেল থেকে একটা গন্ধ বেরোতে শুরু করলে বুঝে যাবেন নারকেল ভাজা হয়ে গেছে। এবার কড়াইয়ে ভেজে রাখা নারকেলের সঙ্গে দিয়ে দিন আমের ক্বাথ। এরপর নারকেল এবং আমের ক্বাথ ভালো করে মিশিয়ে নিয়ে দিয়ে দিন কনডেন্সড মিল্ক। তারপর সবটা ভালো করে মিশিয়ে নিন।

বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করে পাক করে নিতে হবে। পাক ধরলে এর সঙ্গে মিশিয়ে নিন এলাচ গুঁড়ো। তারপর মিশ্রণটি গ্যাস থেকে নামিয়ে ঠান্ডা করে নিন। মিশ্রণটি ঠান্ডা হয়ে গেলে গ্যাস থেকে নামিয়ে হাতে ঘি মাখিয়ে অল্প অল্প করে মিশ্রণটি নিয়ে গোল গোল নাড়ুর আকারে গড়ে নিন। তারপর একটি পাত্রে শুকনো নারকেল ছড়িয়ে নাড়ুগুলোর গায়ে ভালো করে মাখিয়ে নিন। ব্যস তাহলেই তৈরি আপনাদের পাকা আমের নাড়ু!

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।