জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

কাতলার একঘেয়ে পদ ভাল লাগছে না? স্বাদ বদলে আনারস দিয়ে বানিয়ে ফেলুন নয়া পদ

বাঙালি মধ্যবিত্তদের হেঁশেলে মাছ বলতে রুই-কাতলার সমাগম বেশি। ভাতের সঙ্গে মাছ ভাজা, ঝাল ও ঝোলের কদর রয়েছে। তবে রোজকার একঘেয়ে মাছের পদ মুখে না রোচে, তাহলে বদল আনুন রান্নায়। টাটকা আনারস দিয়ে রেঁধে দেখতে পারেন টক-মিষ্টি স্বাদের আনারস-কাতলা (Pineapple Katla)

উপকরণ –

৪ টুকরো কাতলা মাছ, ৪ টেবিল চামচ সাদা তেল, ফোড়নের জন্য রাঁধুনি, মাঝারি আকারের পেঁয়াজ বাটা, ১ চা-চামচ আদা বাটা, ১ চা-চামচ হলুদ গুঁড়ো, ১ চা-চামচ কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, ২-৩টি কাঁচালঙ্কা, ৪-৫ টুকরো আনারস বাটা, স্বাদমতো চিনি।

প্রণালী –

প্রথমেই মাছের টুকরোগুলি নুন হলুদ মাখিয়ে ভেজে নিন। এবার কড়াইতে সাদা তেলে রাঁধুনি ফোড়ন দিন। এরপর দিন পেঁয়াজ বাটা। হালকা ভাজা হলে একে একে দিন নুন, আদা বাটা, হলুদ ও কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ও স্বাদমতো চিনি। সবকিছু একসঙ্গে ভাল করে নাড়াচাড়া করে তেল ছেড়ে দিলে তাতে দিতে হবে আনারস বাটা।

যেহেতু আনারসটি কাঁচা অবস্থায় দেওয়া হচ্ছে, তাই আনারসটি কম আঁচে ভাল করে নেড়েচেড়ে নিন। কাঁচা গন্ধ চলে গেলে পরিমাণ মতো গরম জল দিয়ে ঝোল ফুটিয়ে নিন। ভাজা মাছ দিয়ে আরও পাঁচ-সাত মিনিট ভাল করে ফুটিয়ে পদটি একটু মাখা মাখা করে নামিয়ে নিন।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।