জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

পেঁয়াজ-রসুন লাগবে না! বানান হালকা ও সুস্বাদু পোনা মাছের রসা, একবার খেলে এর স্বাদ মুখে লেগে থাকবে

কথায় আছে মাছেভাতে বাঙালি। দুপুরের খাবারে গরম ভাতের সঙ্গে মাছের ঝোল হলে আর কিছু পাতে লাগে না। অন্যান্য টাটকা মাছের মতো টাটকা পোনামাছের স্বাদ আলাদা। আর সেই পোনা দিয়ে যদি রসা বানানো যায়, তাহলে এক কথায় দুর্দান্ত। পেঁয়াজ-রসুন ছাড়াই অল্প মশলা দিয়ে বানানো যায় এই পদ। হালকা অথচ সুস্বাদু। কীভাবে বানাবেন? রইল সহজ রেসিপি ( Recipe )

উপকরণ –

পোনা মাছ, হলুদ, সর্ষের তেল, টমেটো কুচি, কালোজিরে, হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, কাঁচালঙ্কা, নুন, ধনেপাতা কুচি।

প্রণালী –

পোনা মাছ নুন-হলুদ মাখিয়ে মুচমুচে করে ভেজে তুলে নিন। খেয়াল রাখবেন যেন অতিরিক্ত কড়া না হয়ে যায়। এবার মাছ ভাজার কড়াইতে সর্ষের তেল গরম করুন। এবার টমেটোকুচি ও নুন দিয়ে ভাল করে ভেজে নিন। চাইলে কালোজিরে ফোড়ন দিতে পারেন। টমেটোর কাঁচা ভাব চলে গেলে দিয়ে দিন হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, কাঁচালঙ্কা বাটা। মশলা থেকে তেল ছাড়া অবধি কষিয়ে নিন।

এবার রান্নায় এক কাপ মতো জল দিয়ে আঁচ কমিয়ে চাপা দিয়ে রাখুন। মিনিট দশেক ফুটতে দিন। দেখবেন তেল উপরে ভেসে উঠবে। এরপর ভেজে রাখা মাছগুলি দিয়ে দিন। ৩-৪ মিনিট ফুটিয়ে তাতে চেরা কাঁচালঙ্কা ও ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। ব্যস! তৈরি পোনামাছের রসা। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এই ধরনের খাবার।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।