জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

ভাজা-দোরমা এখন অতীত! বাঙালি মজেছে ভর্তায়, রইল পটলের সহজ রেসিপি

পটল (Pointed Gourd) দেখলেই যেন মুখে অরুচি। দেখেই নাক সিঁটকান অধিকাংশ। অনেকে পটল খেতে চান না। তবে পটল দিয়ে রকমারি পদ যেমন পটল চিংড়ি, দোরমা বা পটল ভাজা থাকলেও ‘না’ বলেন না। তবে রোজ রোজ এই মশলাদার পদগুলি তো খাওয়া যায় না। তাই বাড়িতে ট্রাই করতে পারেন ঝাল ঝাল ভর্তা। আট থেকে আশি খাবে চেটেপুটে। রইলো রেসিপি (Recipe)

উপকরণ- পটল, শুকনো লঙ্কা, কালোজিরে, রসুন কুচি, পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, নুন, চিনি, সরষের তেল।

প্রণালী- প্রথমে পটলের খোসা ছাড়িয়ে ডুমো ডুমো করে কেটে নিন। এবার কেটে রাখা পটলগুলি সামান্য ভাপিয়ে মিক্সিতে ভাল করে ঘুরিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এবার একটি কড়াইতে তেল গরম করে, কালোজিরে, শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে পেঁয়াজ লাল করে ভেজে নিন।

এরপর কড়াইতে সাদা তেল গরম হতে দিন। মশলা থেকে তেল ছেড়ে এলে, ভেজে রাখা পটল দিয়ে নাড়তে থাকুন। তারপর পরিমান মতো নুন ও চিনি দিয়ে নাড়াচাড়া করুন। স্বাদ দ্বিগুণ হয়ে যাবে, যদি কয়েকটি চিংড়ি মাছ ভেজে দিতে পারেন। মিনিট পাঁচেক পর উপর থেকে সরষের তেল ছড়িয়ে গ্যাস বন্ধ করে দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন পটলের ভর্তা।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।