জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

ভাপা বা মালাইকারি একঘেয়ে লাগছে? ফোড়ন ও সামান্য উপকরণ বদলে বানিয়ে নিন দক্ষিণী পদ চিংড়ির মৈলি

মাছ ছাড়া বাঙালির চলে না! চিংড়িকে (Prawn) সেই তালিকায় না ফেলা গেলেও, বাঙালির রসনা তৃপ্তিতে চিংড়ির ভূমিকা অপরিসীম। চিংড়ি দিয়ে হরেক পদ হয়। সর্ষে দিয়ে ভাপা বা মালাইকারি হাত চেটে খান অনেকে। কিন্তু বার বার এক পদে কি মন ভরে? সামান্য ফোড়ন ও উপকরণের অদলবদলে চিংড়ি দিয়েই রেঁধে ফেলতে পারেন নতুনত্ব চিংড়ির মৈলি (Prawn Moilee)। রইলো সহজ রেসিপি (Easy Recipe)

উপকরণ- ৫০০ গ্রাম মাঝারি আকারের চিংড়ি, নুন স্বাদমতো, ১ চা-চামচ গোলমরিচের গুঁড়ো, ১ চা-চামচ হলুদ গুঁড়ো, ১ চা-চামচ ভিনিগার, সর্ষের তেল, ২ টেবিল চামচ সর্ষে, ৫-৬টি কারিপাতা, ৬-৭ কোয়া রসুন কুচি, ১ ইঞ্চি আদা সরু করে কাটা, ৩-৪টে কাঁচা লঙ্কা, ১ টি কুচোনো পেঁয়াজ, ১ টি মোটা করে কাটা টোম্যাটো, ১ চা-চামচ ধনে গুঁড়ো, ১ কাপ নারকেলের দুধ।

প্রণালী- চিংড়ি মাছ ভাল করে ছাড়িয়ে ও ধুয়ে ভিনিগার, হলুদ, নুন ও গোলমরিচের গুঁড়ো মাখিয়ে ঘণ্টা। তারপর কড়াইতে তেল দিয়ে উলটে পালটে হালকা করে ভেজে নিন।কড়াইতে আরও একটু তেল, সর্ষে ও কারিপাতা ফোড়ন দিন। এরপর আদা, পেঁয়াজ ও রসুনকুচি সামান্য হলুদ দিয়ে নাড়াচাড়া করে টোম্যাটোর টুকরোগুলো দিয়ে দিন। এরপর যাবে ধনেগুঁড়ো ও নারকেলের দুধ। আঁচ কমিয়ে খানিকটা ফুটতে দিন।

ফুটে এলে ভেজে রাখা চিংড়ি মাছ দিয়ে মিনিট পাঁচেক ভাল করে নাড়াচাড়া করে নিন।নামানোর আগে গোলমরিচ ছড়িয়ে নিন। ব্যস! তৈরি চিংড়ির মৈলি। বাড়িতে অতিথির আগমনে এমন পদ নজর কাড়বেই।

Piya Chanda