Food

আজ হয়ে যাক চিংড়ি পোলাও! গন্ধে ম ম করবে আপনার বাড়ি 

আজ রবিবার।‌ আজ কিছু স্পেশাল খাওয়ার দিন।‌

আজ আর মাছ-ভাত নয়। খেয়ে দেখা যাক কিছু আলাদা রকম পদ।‌ আজ দুপুরে বানিয়ে ফেলুন সহজ ও সুস্বাদু চিংড়ি পোলাও রেসিপি। বাঙালি ঐতিহ্যবাহী খাবার গুলোর মধ্যে অন্যতম একটি খাবার হচ্ছে পোলাও। হয়ত আমরা খুব বেশি পরিচিত না হলেও ধীরে ধীরে জনপ্রিয়তা পাচ্ছে এই পদটি।

চলুন দেখে নেওয়া যাক চিংড়ি পোলাও বানানোর রেসিপি

উপকরণ-

বাসমতি চাল ১ কেজি। চিংড়ি মাঝারি আকারের আধা কেজি

দারুচিনি, এলাচি ও তেজপাতা ২টি করে।

নারকেলের দুধ ১ কাপ

নারকেল কোরানো আধা কাপ বেটে নেওয়া

আদা ও রসুন বাটা ১ চা-চামচ করে।

পেঁয়াজ-কুচি ৫/৬টি

পেঁয়াজ-বাটা ২ টেবিল-চামচ

বিরিয়ানির মসলা আধা চা-চামচ।

টক দই

কাঁচা-লঙ্কা ৫,৬টি

লঙ্কার গুঁড়া অল্প পরিমাণে

নুন স্বাদ অনুযায়ী

তেল বা ঘি পরিমাণ মতো। টমেটো ক্যাচাপ,টক দই, গরম জল পরিমাণ মতো।

পদ্ধতি: আজকের ভিডিওটিতে বাসমতি চাল দিয়ে পোলাওটি রান্না করা হয়েছে। আপনারা চাইলে চিনিগুড়া চাল বা অন্যান্য চাল দিয়েও রান্না করতে পারেন।চাল গুলো ভালো করে ধুয়ে 1 ঘন্টার মত ভিজেয়ে রাখুন এবং জল ঝরিয়ে নিন।

রন্ধন প্রণালীঃ

প্রথমেই প্যানে তেল গরম করে নিয়ে তাতে সামান্য নুন, হলুদ ও লঙ্কা-গুঁড়া দিয়ে চিংড়িগুলো হাল্কা ভেজে নিন। বেশি ভাজবেন না। তারপর উক্ত প্যানেই পরিমাণ মতো তেল দিয়ে তাতে গোটা গরম মশলা ও পেঁয়াজকুচি ভেজে নিন। অর্ধেকটা পেঁয়াজ ভাজা তুলে রেখে দিন। বাকি কড়াইতে‌ বাকি পেঁয়াজ ভাজার সঙ্গে একে একে দিয়ে দিন পেঁয়াজ-বাটা, নারিকেল-বাটা, আদা ও রসুন বাটা, তেজপাতা, নুন ও লংকার-গুঁড়া, দারচিনি, এলাচ, দিয়ে ভালো করে কষিয়ে তাতে আগে থেকে ভাজা চিংড়ি মাছ ঢেলে দিন।

এবার দিয়ে দিন সামান্য জল। তাতে চিংড়ি মাছগুলোকে কষিয়ে দই, নারকেলের দুধ, বিরিয়ানির মশলা এবং কাঁচালঙ্কা দিয়ে ১০ থেকে ১৫ মিনিট ধরে রান্না করুন। এবার কড়া থেকে চিংড়িগুলো আলাদা পাত্রে তুলে রাখুন। মাছের ঝোলের সঙ্গে চাল দিয়ে ছয় থেকে সাত মিনিট ভালো করে নেড়ে চেড়ে ভেজে তাতে পরিমাণ মতো গরম জল দিয়ে দিন। ফুটে উঠলে পোলাওয়ের সঙ্গে রান্না করা চিংড়ি দিয়ে উপরে পেঁয়াজের বেরেস্তা ছড়িয়ে দিন। অল্প আঁচে ২০ মিনিট রান্না করুন। তারপর নামিয়ে গরমাগরম পরিবেশন করুন চিংড়ি পোলাও।

Titli Bhattacharya