Connect with us

    Food

    রবিবাসরীয় দুপুর জমে উঠুক বাঙাল-ঘটি মেলবন্ধনে! মেনুতে থাক চিংড়ির পোলাও, রইল রেসিপি

    Published

    on

    maxresdefault 78

    রবিবাসরীয় দুপুরে কি একটু ভাল খাবার-দদাবার না হলে চলে! তবে প্রতি রবিবার রেওয়াজি খাসি খেলে দেহের কোলেস্টেরল বাড়তে সময় লাগবে না। রবিবার ভাল-মন্দ খেতে ইচ্ছে করলেও, সপ্তাহভর কাজের পর হেঁশেলে খুব বেশি সময় কাটাতে ভালোবাসেন না অনেকেই। তবে বাড়িতে চিংড়ি মাছ থাকলেই বানিয়ে ফেpলতে পারেন এক অভিনব রেসিপি। চিংড়ি পোলাও (Prawn Pulao)। রইল সহজ রেসিপি (Recipe)

    উপকরণ– চিংড়ি ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি এক কাপ, আদা রসুন বাটা ২ চেবিল চামচ, টোম্যাটো ১ কাপ, কাঁচালঙ্কা ৪-৫টি, নুন স্বাদ মতো, বাসমতি চাল আধ কেজি, গোটা গরমমশলা ৫ গ্রাম, তেজপাতা ২টি, লঙ্কা গুঁড়ো ১ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, চিনি, তেল ও ঘি।

    প্রণালি– প্রথমে চাল ধুয়ে জল ঝড়িয়ে রাখুন। চিংড়ি মাছগুলিও হালকা ভেজে রাখুন। এবার কড়াইতে তেল গরম করে পেঁয়াজ, আদা রসুন বাটা, টোম্যাটো ও কাঁচালঙ্কা দিয়ে ভাল করে কষিয়ে নিন। এবার শুকনো মশলাগুলি দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। এবার মশলা থেকে তেল ছেড়ে এলে চিংড়ি মাছ মিশিয়ে দিন।

    এবার পোলাও রান্নার জন্য কড়াইতে খানিকটা ঘি, কাঁচালঙ্কা, গোটা গরম মশলা, তেজপাতা ও চাল দিয়ে ভাল করে ভেজে নিন। তারপর ৩-৪ কাপ গরম জল আর নুন দিয়ে ভাত রান্না করে নিন। এবার ভাতের সঙ্গে চিংড়ি মাছ মিশিয়ে খানিকক্ষণ দমে রেখে দিন। তারপর চাল সেদ্ধ হয়ে গেলে নামিয়ে স্যালাডের সঙ্গে পরিবেশন করুন চিংড়ি পোলাও।