Food

চিংড়ির মালাইকারি তো অনেক হল এবার গরম ভাতে খান চিংড়ির রেজালা! রইল রেসিপি

উপকরণ: ৫০০ গ্রাম চিংড়ি, ১টা বড় চা চামচ আদা-রসুন বাটা, ১টা বড় পেঁয়াজ, ২ চামচ টক দই, ১ বড় চা চামচ চারমগজ বাটা, ১০টা কাজুবাদাম, ২ চামচ সর্ষের তেল, স্বাদমতো নুন, চিনি, লঙ্কার গুঁড়ো, গোলমরিচের গুড়ো, ২টি শুকনো লঙ্কা, তেজপাতা, জয়িত্রী, লবঙ্গ, ছোট এলাচ, দারচিনি, ১০টা গোলমরিচ, হাফ কাপ দুধ, জাফরান

প্রণালী: প্রথমেই চিংড়িগুলো ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিন। এরপর বেশ কিছুক্ষণের জন্য নুন মাখিয়ে রেখে দিন। মিক্সিতে পরিমান মত আদা রসুন বাটা, পেয়াজ, টক দই, চারমগজ, কাজুবাদাম একসঙ্গে মিহি করে বেটে নিন।

এরপর কড়াইতে তেল গরম করে চিংড়ি মাছগুলো এপিট ওপিট করে মিনিট পাঁচেক ভেজে নিন। মাছগুলি ভাজা হয়ে গেলে কড়াইতে তেল গরম করে পরিমাণ মতো শুকনো লঙ্কা, তেজপাতা, জয়িত্রী, লবঙ্গ, ছোট এলাচ, দারচিনি ও গোলমরিচ ফোঁড়ন দিন। বেটে রাখা মশলা ও
হাফ কাপ মসলা দেওয়া জল দিয়ে ভালো করে কষিয়ে নিন। মনে রাখবেন, লো ফ্লেমে রান্না করলে রান্নার স্বাদ বাড়ে। তাই এবার মসলা কষানোর পর ঢাকা দিয়ে রাখুন। তেল ছাড়লে এবার একটি বাটিতে হাফ কাপ দুধ ও অল্প জাফরান ভিজিয়ে রাখুন।

কষানো মশলা থেকে তেল ছাড়লে তাতে দিন স্বাদমত লঙ্কার গুঁড়ো ও গোলমরিচের গুড়ো ও হাফ কাপেরও কম জল। এরপর ভাজা চিংড়ি গুলো মিশিয়ে মিনিট পাঁচেক রান্না করুন।

স্বাদমতো চিনি দিয়ে রান্নাটা হয়ে এলে এবার তাতে মিশিয়ে দিন গোলাপ জল, কেওড়া জল এবং ভিজিয়ে রাখা জাফরান। ব্যস! নামিয়ে নিয়ে গরম গরম পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন চিংড়ি মাছের রেজালা।

Pabitra