Food

পুজোর দুপুরে গরম ভাতের সঙ্গে বানিয়ে ফেলুন রাঁধুনি রুই! এর স্বাদ ভুলবেন না! রইলো রেসিপি

কাল ছিল মহালয়া। আর কাল থেকেই সূচনা হয়েছে দেবীপক্ষের। শুরু হয়ে গেছে বাঙালির পুজোর উৎসব। আর খাওয়া-দাওয়া ছাড়া এই উৎসব বড্ড ফিকে। মাছ মাংস দই মিষ্টিতে জমে ওঠে পুজো। আরে পুজোর দিনগুলিতে খুব সাধারণ কিছু উপকরণ নিয়েই করতে পারেন জবরদস্ত এক্সপেরিমেন্ট। চলুন দেখে নেওয়া যাক আজকের রাঁধুনি রুই বানানোর রেসিপি-

উপকরণঃ রুই মাছ ৬-৮ পিস
বড়ি ৮-১০টা
আলু- ডুমো করে কাটা দুটো
রাঁধুনি বাটা ২ চা-চামচ
সর্ষের তেল
কালো জিরে
কাঁচালঙ্কা তিন-চারটে
হলুদ
লঙ্কা
জিরে গুঁড়ো
নুন স্বাদমতো
সামান্য চিনি

রন্ধন প্রণালীঃ প্রথমেই মাছগুলো ভালো করে ধুয়ে নুন-হলুদ মাখিয়ে মিনিট পনেরো রেখে দিন। এবার কড়াইতে সর্ষের তেল গরম করে তার মধ্যে ডুমো করে কেটে রাখা আলুর টুকরো ভেজে তুলে নিন। এবার ভেজে নিন বড়িগুলো। এবার ওই তেলেই মাছগুলো ভেজে নিন। এবার কড়াইতে অল্প একটু তেল দিয়ে তার মধ্যে কালোজিরে ও কাঁচালঙ্কা ফোড়ন দিন। এবার একটা পাত্রে জল নিয়ে তার মধ্যে সমস্ত গুঁড়ো মশলা গুলে নিয়ে তেলের মধ্যে ঢেলে দিন। দিয়ে দিন স্বাদমতো নুন, চিনি। এরপর ভালো করে কষুন। যতক্ষণ না তেল ছাড়ে।

এবার দিয়ে দিন রাঁধুনি বাটা। এবার দিয়ে দিন পরিমাণমতো জল। জলে ফুটে উঠলে আলুর টুকরো দিয়ে ঢাকা দিয়ে দিন। নরম হতে দিন। এবার আলু সেদ্ধ হয়ে এলে তার মধ্যে মাছ ও বড়ি দিয়ে ঢেকে রাখুন আরও পাঁচ মিনিট। ব্যাস তৈরি রাঁধুনি রুই। সপ্তমীর দুপুরে গরম ভাতের সঙ্গে মাছের এই ঝোল কিন্তু জমে হিট হবেই।

Titli Bhattacharya