Food

এই বছর পুজোয় সন্ধ্যার আড্ডা জমে উঠুক সাবেকি বাঙালি ফিশ ফ্রাইতে! দেখে নিন রেসিপি

ইতিমধ্যেই দর্শনার্থীরা রাস্তায় নেমে পড়েছেন ঠাকুর দেখতে। যদিও এখনও পুজোর কটা দিন বাকি আছে, কিন্তু তা সত্ত্বেও রাস্তায় রাস্তায় জ্বলে উঠেছে আলো। বিভিন্ন মন্ডপে চলে এসেছে মাতৃ প্রতিমা। বাঙালির সবথেকে বড় উৎসব দুর্গা উৎসবের জন্য কোমর বেঁধে প্রস্তুতি নিচ্ছে বাঙালি। আর পুজা কি কখনও খাবার ছাড়া সম্পূর্ণ হয়? অবশ্যই নয়।

আর তাই এই বছর দুর্গাপুজোর আড্ডা জমে উঠুক গরম গরম সাবেকি, বাঙালি ফিশ ফ্রাইয়ের সঙ্গে। ব্রিটিশদের খুশি করার জন্য ভারতীয় বাবুর্চিরা ইউরোপীয় স্টাইলে ভারতীয় মশলার মিশ্রণে সৃষ্টি করেছিল চপ, কবিরাজি, ফিশ ফ্রাইয়ের। কাঁটা ছাড়া ভেটকি মাছ ডিমের গোলায় চুবিয়ে, বিস্কুটের গুঁড়ো মাখিয়ে তৈরি এই অসামান্য স্ন্যাক্স খুব অল্পতেই মন জিতে নিয়েছিল বাঙালির।‌

উপকরণ
ভেটকি মাছ- ৫০০ গ্রাম (ফিলে করে কাটা)
কাঁচা লঙ্কা বাটা- ৪-৫টি
ধনে পাতা বাটা- ১৫০ গ্রাম
রসুন বাটা- ১০-১২টি কোয়া
আদা বাটা- ১ ইঞ্চ
পেঁয়াজ বাটা- ১টি বড়
পাতি লেবুর রস- ১টি লেবু
গোলমরিচের গুঁড়ো- ১ টেবিল চামচ
নুন- স্বাদমতো
ডিম- ৩-৪টি
কর্ন ফ্লাওয়ার- খানিকটা
বিস্কুটের গুঁড়ো- প্রয়োজনমতো
সাদা তেল- ভাজার জন্য

রন্ধন প্রণালীঃ প্রথমেই ভেটকির ফিলে গুলো ভালো করে ধুয়ে নিন। এবার তার মধ্যে পাতি লেবুর রস, নুন এবং গোলমরিচের গুঁড়ো খুব ভালো করে মাখিয়ে রেখে দিন আধ ঘণ্টা মতো। এবার একটি পাত্রে আদা- রসুন বাটা, পেঁয়াজ বাটা, লঙ্কা বাটা এবং ধনে পাতা বাটা নিয়ে ভালো করে মিশিয়ে নিন।

এবার আধ ঘণ্টা ম্যারিনেট করে রাখা মাছগুলি বের করে দুই হাতে তালুতে চেপে জল ঝরিয়ে নিন। এবার প্রত্যেকটি মাছের ফিলে ওই মশলার মিশ্রণে ভালো করে মাখিয়ে নিয়ে প্রায় দু-তিন ঘন্টার জন্য ম্যারিনেট করে রেখে দিন।

এবার একটি পাত্রে ডিম এবং কর্ন ফ্লাওয়ার ভালো করে ফেটিয়ে একটি ব্যাটার তৈরি করুন। এবার তার মধ্যে ম্যারিনেট করা মাছের টুকরোগুলো ডুবিয়ে তুলে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে নিন।এই রকম দুবার করলে ফিশ ফ্রাইয়ের বাইরের অংশটি ভালোভাবে টাইট হয়।‌এবার কড়াইতে তেল গরম করুন। তেল টগবগ করে ফুটলে তাতে মাছের টুকরোগুলো ছাড়ুুন। ডুবো তেলে ভাজবেন। গরম গরম এই ফিশফ্রাই সার্ভ করুন কাঁচা পেঁয়াজ, কাসুন্দি দিয়ে।

 

Titli Bhattacharya