Bangla Serial

অনুরাগের ছোঁয়া, ইচ্ছে পুতুল বা নিম ফুলের মধু- সর্বত্র‌ই বর নিয়ে কাড়াকাড়ি! বাংলা ধারাবাহিকের নতুন ট্রেন্ড কি অধঃপতনে ঠেলছে সমাজকে?

বাংলা ধারাবাহিকগুলি (Bengali serial) বাঙালির বিনোদনের অন্যতম মাধ্যম। বলাই যায় বিনোদনের মাধ্যমে বাঙালির সন্ধ্যাগুলোকে রাঙিয়ে দিয়ে যায় এই বাংলা ধারাবাহিকগুলি।‌ আর সেই কারণেই এই ধারাবাহিক এবং ধারাবাহিকের সঙ্গে সম্পর্কিত সমস্ত চরিত্ররা দর্শকদের এতটা পছন্দের এতটা কাছের।

স্টার জলসা হোক বা জি বাংলা এই দুই চ্যানেলে চলা একাধিক ধারাবাহিক দর্শকদের মনের ভীষণ কাছাকাছি। দর্শকরা এই দুই ধারাবাহিক দেখতে ভীষণ পছন্দ করেন। তবে বর্তমান সময় নজর রাখলে দেখা যাবে বাংলা ধারাবাহিকের গল্পগুলি অনেকটাই একই রকম। মানে একটি বিষয় ভীষণ রকম ভাবে কমন। সমস্ত ধারাবাহিকের ক্ষেত্রেই বর নিয়ে কাড়াকাড়ি চলছে।

অর্থাৎ এক পুরুষের একজন স্ত্রী তো রয়েছেন‌ই! সেইসঙ্গে জুটে যাচ্ছে পর নারী। আর সেই নারী কখন‌ও হতে পারে নায়িকার বোন, বা বন্ধু অথবা নায়কের প্রিয় বন্ধু। ‌ অর্থাৎ শুধুমাত্র একজন স্ত্রীকে নিয়েই জীবন কাটানো নয়, বিবাহিত পুরুষকে নিয়ে টানাটানিই এখন বাংলা ধারাবাহিকগুলির মূল উপজীব্য।

এই মুহূর্তে বাংলা ধারাবাহিকের পর্দায় চলা এইরকম বেশ কতগুলি ধারাবাহিক রয়েছে। তবে সবথেকে উল্লেখযোগ্য বিষয় যেটা সেটা হল এই ধারাবাহিক গুলি দেখতে দর্শকরা কিন্তু বেশ ভাল রকমই পছন্দ করেন তার কারণ এই প্রত্যেকটি ধারাবাহিক‌ই টিআরপি তালিকায় বেশ জনপ্রিয়। এই যেমন‌ অনুরাগের ছোঁয়া, নিম ফুলের মধু, ইচ্ছে পুতুল, বা সদ্য সমাপ্ত এক্কাদোক্কা প্রায় সব ধারাবাহিকেই দেখানো হচ্ছে নায়কের জীবনে একাধিক নারীর প্রবেশ।

আর সেই একজন পুরুষকে নিয়ে কাড়াকাড়ি হয়ে উঠেছে গল্পের মূল বিষয়বস্তু। ‌ অনুরাগের ছোঁয়া ধারাবাহিক যারা নিয়মিত দেখেন তারা জানেন মূল ভিলেন মিশকা কিন্তু আদতে নায়ক সূর্যকে ভালোবাসে। আর সূর্যর জীবন থেকে তার স্ত্রী দীপাকে সরিয়ে দিয়ে সূর্যকে নিজের করে পেতে চায় সে। আর তা নিয়েই এগিয়ে চলেছে এই ধারাবাহিকের গল্প।

অন্যদিকে নিম ফুলের মধু ধারাবাহিকের বিষয়বস্তু কিন্তু অনেকটাই এক।‌ পর্ণার স্বামী সৃজনের প্রতি প্রথমে নজর ছিল তিন্নি নামক একটি মেয়ের। আর বর্তমানে পর্ণার একসময়ের বন্ধু ঈশা সৃজনকে কেড়ে নিতে চাইছে তার থেকে।‌ আবার অন্যদিকে ইচ্ছে পুতুল ধারাবাহিকে খোদ নায়িকার নিজের দিদি বোনের স্বামীকে অর্থাৎ নায়ককে কেড়ে নেওয়ার জন্য ষড়যন্ত্র করছে। অর্থাৎ ভিন্ন গল্পের মোড়কে বিষয়বস্তু কিন্তু একই।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।