জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

Food

Recipe: সামনেই সংক্রান্তি!পিঠে-পায়েসের এই সময়ে বানিয়ে ফেলুন নতুন স্বাদের মুলোর পায়েস! খেতে কিন্তু হয় দারুণ

মকর সংক্রান্তির সময় বাঙালির ঘরে ঘরে হয় পিঠে উৎসব। আর পিঠে-পায়েস তো বাঙালির অন্যতম পছন্দের একটি খাবার। আসলে বাঙালি মিষ্টি খেতে ভীষণ পছন্দ করে। তবে বিশেষ করে শীতের সময়ে পিঠে-পুলি, পায়েসের প্রতি সবার দুর্নিবার আকর্ষণ থাকে।

তবে আজ শেয়ার করব এক ভিন্ন স্বাদের রেসিপি। সুজি, গাজর, লাউ দিয়ে তো পায়েস খেলেন‌ই তবে এবার ট্রাই করুন মুলোর রেসিপি। বাচ্চা থেকে বয়স্ক মানুষ সবারই ভীষণ পছন্দের হয়ে উঠবে এই খাবার। এক‌ই সঙ্গে মুলোর পুষ্টিগুণ‌ও দারুণ। বিভিন্ন সংক্রমণের হাত থেকে বাঁচায় মুলো। দেখে নিন মুলোর পায়েস বানানোর রেসিপি।

উপকরণ:

মুলো: ২৫০ গ্রাম

কাজুবাদাম: ২ টেবিল চামচ

কিশমিশ: ২ টেবিল চামচ

পেস্তাবাদাম: ১ টেবিল চামচ

কাঠবাদাম: ১ টেবিল চামচ

খোয়াক্ষীর: আধ কাপ

দুধ: আধ কাপ

ঘি: আধ কাপ

চিনি অথবা গুড়: আধ কাপ

ছোট এলাচ: ১টি

রন্ধন প্রণালীঃ প্রথমেই মুলো ভাল করে ধুয়ে নিয়ে কুড়িয়ে নিন বা কুচিয়ে নিন। এরপর সেদ্ধ করে জল ঝরিয়ে রাখুন। অন্যদিকে কড়াইতে ঘি গরম করে তার মধ্যে দিয়ে দিন ছোট এলাচ। এবার তার মধ্যে ঢেলে দিন আগে থেকে সেদ্ধ করা মুলোগুলি।

কিছু ক্ষণ ধরে নাড়াচাড়া করে এর মধ্যে দিন দুধ। এবার একটু ঘন হয়ে এলে মুলোর মধ্যে দিয়ে দিন চিনি। আর শীতকালে ভালো গুড় পাওয়া যায় তাই চিনির বদলে গুড়ও ব্যবহার করতে পারেন।

মিশ্রণটা ঘন হয়ে এলে উপর থেকে ছড়িয়ে দিন খোয়া ক্ষীর। সমানে নাড়ুন। এবার ছড়িয়ে দিন সমস্ত রকমের বাদাম কুচি। স্বাদে কিন্তু হয় অসাধারণ।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।