জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

Food

Recipe: রসে টইটুম্বুর, মুখে দিলেই গলে যাবে, জানুন ‘বিশেষ’ আলুর পিঠের রেসিপি!

শীতের মরশুম মানেই দুধপুলি, পুলি পিঠে (pithepuli), পাটিসাপটা, পায়েস আর কত কি হরেক পদ। হাড় কাঁপানো শীতে নতুন গুড়, নতুন চালের গুঁড়ো দিয়ে বানানো পিঠে খেতে বেশ ভাল লাগে। তবে রাঙা আলুর পিঠে ( Ranga Alur Ros Pitha) খেয়েছেন কোনোদিন? বানানো এতটাই সহজ যে বাড়িতেই বানিয়ে নিতে পারেন। রইল রেসিপি (Recipe)

উপকরণ– রাঙা আলু সেদ্ধ, জয়ত্রী, নুন, চিনি, ঘি, আটা, নারকেল কোড়া, পাটালি গুড়, দুধ।

প্রণালি– প্রথমে রাঙা আলু সেদ্ধ করে নিন। খেয়াল রাখবেন খুব বেশি যেন সেদ্ধ না হয়ে যায়। তারপর খোসা ছাড়িয়ে ১৫ মিনিট রেখে দিন। তারপর ভাল করে চটকে তাতে দিন এক চুটকি জয়ত্রী, নুন আর খুব অল্প চিনি। তারপর অল্প অল্প করে আটা দিয়ে মেখে নিন। তবে খুব বেশি আটা দেওয়া চলবে না। এরপর হাতে একটু ঘি মাখিয়ে, আলুটা মেখে নিন।

একটি কড়াইতে নারকেল কোড়া আর পাটালি গুড় মিশিয়ে ভাল করে পুর বানিয়ে নিন। প্রয়োজনে গুঁড়ো দুধ আর চিনি মিশিয়ে নিন। এবার আলু আর ময়দার মেখে রাখা মিশ্রণটি থেকে লেচি কেটে একএকটা বাটির শেপে গড়ে, ভিতরে পুর ভরে দিন। এবার মুখটা বন্ধ করে, হাই ফ্লেমে পুলি খয়েরি করে ভেজে নিন।

এবার অন্য একটি পাত্রে পাটালি দিয়ে রস বানিয়ে নিতে হবে। এবার এই গরম রসে পুলি ডুবিয়ে দিন। ১৫ মিনিট ডুবিয়ে রাখলেই তৈরি হয়ে যাবে আপনার প্ৰিয় রাঙা আলুর রসপুলির পিঠে।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।