Food

বেগুন দিয়ে ইলিশের ঝোল তো অনেক খেলেন, কাঁচকলা দিয়ে ইলিশ রেঁধেছেন কখনও? চেখে দেখুন একবার

এটাই তো ইলিশ মাছের সময়। উঠতে শুরু করেছে রূপালী শস্য। ইলিশ মাছ দিয়ে দারুণ সব পদ রাঁধা হচ্ছে বহু বাড়িতে। ভাজা, ভাপা কত কী! কিন্তু কখনও কি কাঁচকলা দিয়ে ইলিশ মাছের ঝোল খেয়েছেন? আসলে গ্রাম বাংলায় এমন খাবার রেওয়াজ আছে। আর এখন তা শহরেও ছড়িয়ে পড়ছে।

কাঁচকলা ও ইলিশ একসঙ্গে রান্না করলে তার পুষ্টিগুণ বিরাট। বলা যায় এটি ভীষণভাবে একটি স্বাস্থ্যকর পদ। চলুন তাহলে জেনে নেওয়া যাক কাঁচকলা দিয়ে ইলিশ মাছ রান্নার সহজ রেসিপি-

উপকরণ

১. ‏কাঁচকলা ৫০০ গ্রাম

২. ‏ইলিশ মাছ ৪ টুকরো

৩. তেল ২ টেবিল চামচ‏

৪. কাঁচা লঙ্কা ফালি ৫/৬টি ‏

৫. পেঁয়াজ ২ টেবিল চামচ কুঁচানো‏

৬. হলুদ গুঁড়া ১ চা চামচ ‏ও

৭. পরিমাণমতো ‏নুন।

রন্ধন প্রণালীঃ প্রথমেই কাঁচকলার খোসা ছড়িয়ে টুকরো করে কেটে নিয়ে ভালো করে ধুয়ে নিন। তারপর হলুদ মাখিয়ে রাখুন। এবার নুন ও হলুদ মাখিয়ে ইলিশ মাছগুলোকে হালকা করে ভেজে তুলে রাখুন।এবার একটি প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ ও কাঁচা লঙ্কার ফালি কেটে সামান্য নেড়ে নিন। তারপর তাতে কাঁচকলা দিয়ে দিন। নুন ও হলুদ দিয়ে দিন। এবার অল্প পরিমাণে জল দিয়ে কয়েক মিনিট ঢেকে ঢেকে রান্না করুন। কাঁচকলা সেদ্ধ হলে ভালো করে নেড়ে কিছুক্ষণ কষিয়ে নিন।

এবার আপনি যতটুকু ঝোল রাখতে চান সেই মতো জল দিয়ে দিন। জল ফুটতে শুরু করলে তাতে আগে থেকে ভেজে রাখা মাছগুলো দিয়ে ঢাকনা চাপ দিয়ে প্রায় ৫-৭ মিনিট রান্না করুন। ঝোল কিছুটা মাখো মাখো হলে গ্যাস বন্ধ করে দিন।গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন। খুবই সহজ রান্না হলেও খেতে কিন্তু দারুণ হয় এই মাছের ঝোলটি। ট্রাই করতেই পারেন।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।