Connect with us

    Food

    ছানা নয়, ভাত দিয়ে বাড়িতেই বানান দোকানের মতো নরম তুলতুলে রসগোল্লা, রইল অভিনব রেসিপি

    Published

    on

    Rosogolla making

    বাঙালি আর মিষ্টির সম্পর্ক অবিচ্ছেদ্য। বাঙালিদের সন্দেশ, মিষ্টি দই, রসগোল্লার (Rosogolla) দেশ জোড়া নাম। আর গরম গরম নরম রসগোল্লা মুখে দিলেই স্বাদের বিস্ফোরণ। রসগোল্লা তৈরিতে সাধারণত ছানা ব্যবহার করা হয়। তবে জানেন কি ছানা ছাড়াও রসগোল্লা বানানো যায়।

    অনেক সময় দুপুরের বেছে যাওয়া ভাত বেঁচে যাওয়া ভাত আমরা ফেলে দিই বা অন্য পদ রান্না করে নিই। কিন্তু বাসি ভাত দিয়েও যে অসাধারণ রসগোল্লা বানানো যায় তা অনেকেই জানে না। সুতরাং রাতে খাবার বেঁচে গেলে বানিয়ের নিতেই পারেন মিষ্টি মিষ্টি রসগোল্লা। জানুন রেসিপি (Recipe)

    উপকরণ– বাসি ভাত ২ কাপ, গুঁড়ো দুধ ২ চামচ, ময়দা ১ চামচ, ঘি, এলাচ ৩-৪ টে, চিনি।

    প্রণালি– প্রথমে বাসি ভাত মিক্সিতে ভালো করে মিহি করে নিন। এরপর তা আলাদা পাত্রে রাখুন। এবার কড়াইতে ঘি গরম করে এবার ভাতের মিশ্রণ, গুঁড়ো দুধ আর ময়দা ভালো করে মেশান। একটা মন্ডের মতো তৈরি হয়ে গেলে নামিয়ে নিন। একই সঙ্গে অন্য একটি পাত্রে বানিয়ে ফেলুন চিনির সিরা।

    চিনির সিরা বানাতে প্রথমে সস প্যানে জল আর চিনি দিন। এতে এলাচ দিয়ে দিন। রস ঘন হয়ে গেলে গ্যাস একটু হালকা আঁচে রাখুন। ভাতের মন্ডগুলি রসগোল্লা আকারে গড়ে, চিনির সিরায় ফেলে দিন। খানিকক্ষণ ফোটার পর রসগোল্লা ফুটে উঠবে। কাচের বাটি নামিয়ে নিয়ে চিনির রস দিয়ে পরিবেশন করুন ভাতের রসগোল্লা।