Food

ঠাকুরবাড়ির রন্ধন পটিয়সির হাতে তৈরি রুই মাছের বাটি চচ্চড়ি চেটেপুটে খেতেন রবীন্দ্রনাথ, জানুন রেসিপি

বাঙালির মনে প্রাণে লেগে রবীন্দ্রনাথ ঠাকুর। সময় ভাল হোক বা খারাপ রবীন্দ্রনাথ ঠাকুরের গানে মুগ্ধ হয়েছেন আপামর বাঙালি থেকে বিদেশী। এই রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন বেজায় ভোজনরসিক। তাই ঠাকুরবাড়িতে তাঁর জন্য নিত্যদিন নতুন নতুন রান্না হত। ঠাকুরবাড়ির মেয়ে বউরা তাদের রান্নার মাধ্যমে সকলের মন ভরিয়ে রাখতেন।

বিশেষ করে ইন্দিরা দেবী চৌধুরানীর রান্না ছিল সবথেকে বেশি জনপ্রিয়। তিনি এতটাই রন্ধন পটিয়সী ছিলেন যে নতুন পুরোনো দেশি-বিদেশী সব রান্নার রেসিপি লিখে নিতেন তাঁর খাতায়। সেই খাতা থেকেই জানা যায় রুই মাছের বাটি চচ্চড়ির(Rui Macher Bati Chochori) কথা। ঠাকুরবাড়ির সদস্যদের প্ৰিয় পদগুলির একটি। আজ জানুন সেই রেসিপি।

উপকরণ: রুই মাছ, সর্ষের তেল, পাঁচফোড়ন, তেজপাতা, স্বাদ মতো নুন, কাঁচা লঙ্কা, সর্ষে বাটা, শুকনো লঙ্কা বাটা, হলুদ

প্রণালী: প্রথমে কড়াইতে তেল দিয়ে মাছগুলি ভাল করে ভেজে নিন। এরপর একটি বড় বাটিতে বাকি তেল এবং তার উপর মাছ, সব রকমের মশলা, কাঁচা লঙ্কা, স্বাদমতো নুন, তেজপাতা, পাঁচফোড়ন দিয়ে ভাল করে নেড়ে নিতে হবে। ওই মাছেই মশলা মাখিয়ে বাটির মুখ ঢেকে দিতে হবে। তারপর হালকা আঁচে বসিয়ে নিয়ে কিছুক্ষণ রাখতে হবে। মিনিট ২০ পর তেল ফুটে এলে, তেল যখন ফুটে উঠবে তখন নামাতে হবে। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন রুই মাছের বাটি চচ্চড়ি। খেলে মুখে স্বাদ লেগে থাকবে।

Ratna Adhikary