Food

ব্রেকফাস্টে খান হেলদি টেস্টি সাবুর খিচুড়ি! যেমন সুস্বাদু তেমন উপকারী 

রোজ সকালের ব্রেকফাস্টে এমন কি দেওয়া যায় যা হতে পারে একই সঙ্গে হেলদী এবং টেস্টি। সকালে ডিম মাছ মাংস খেতে ভালোবাসেন না অনেকেই। আবার রোজ রোজ লুচি, পরোটা‌ও শরীরের জন্য ক্ষতিকারক। আর তাই সকালের প্রাতঃরাশে বানিয়ে ফেলুন হেলদি টেস্টি এই পদ।

সাবুদানা খিচুড়ি বানানোর জন্য উপকরণ হিসেবে লাগছে-

১১/২ কাপ সাবুদানা

১/৪ কাপ বাদাম

১ চাচামচ গোটা জিরে

স্বাদ অনুযায়ী নুন

স্বাদ অনুযায়ী চিনি

৪-৫টা মিহি করে কুঁচানো কাঁচালঙ্কা

মাঝারি আলু

৩ টেবিলচামচ ঘি

কারি পাতা

১ চাচামচ লেবুর রস

২ চাচামচ নারকেলের কুঁচি

পদ্ধতি: প্রথমেই ভালো করে সাবুদানা ধুয়ে নিন, তার পর এক কাপ জলে অন্তত তিন-চার ঘণ্টা এই সাবুদানা ভিজিয়ে রাখুন৷ এরপর দানাগুলো ফুলে উঠলে বুঝবেন সেটি রান্নার জন্য রেডি৷ এবার শুকনো কড়ায় চিনেবাদামগুলো ভেজে খোসা ছাড়িয়ে নেবেন৷ অথবা খোসা ছাড়ানো বাদামও ব্যবহার করতে পারেন। এবার খোসা ছাড়ানো বাদাম ভালো করে পিষে নিন, তবে খুব মিহি করে পিষবেন না৷

এবার আলু খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন৷ কড়ায় দিয়ে দিন ঘি, এরপর একে একে দিন জিরে, কারি পাতা আর কাঁচালঙ্কা কুচি। ভালো করে নাড়াচাড়া করুন৷ জিরে ভাজা হয়ে গেলে দিয়ে দিন আলু৷ চাপা দিয়ে সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷ আলু সেদ্ধ হয়ে গেলে তাতে সাবু, নারকেলের কুচি, বাদামের গুঁড়ো দিয়ে চার-পাঁচ মিনিট ভালো রান্না করতে হবে৷ দিয়ে দিন সামান্য জল৷ স্বাদ অনুযায়ী অল্প পরিমাণে চিনিও দিতে পারেন। দিয়ে দিন পরিমাণ মতো নুন। এবার গরম গরম পরিবেশন করুন।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।