Food

২০০ টাকা কেজি মটরশুঁটি?সোয়াবিন দিয়েই রেঁধে ফেলুন বাঁধাকপির তরকারি! রইল রেসিপি

শুরু হয়েছে অঘ্রাণ। হেমন্তের মরশুমে হাওয়ায় শীতের শিরশিরানী বেশ টের পাওয়া যাচ্ছে। শীত মানেই বাজারে সব্জির সমাহার। বাজার ছেয়ে আছে টাটকা পালং, মূলো, কপি, গাজর, বিনস, ক্যাপকিসাম, টমেটো, বেগুন, মটরশুটি ও সিমে। অনেকের বাড়িতে শীতের সব সব্জি একসঙ্গে রান্না করে মিক্সড সবজি বানানো হয়। আর বাঁধাকপি বেশির ভাগ সময় বানানো হয় মাছের মাথা দিয়ে বা নিরামিষ। তাই স্বাদ বদলের জন্য এবার বাঁধাকপির তরকারি বানান সোয়াবিন (Soya Cabbage Recipe) দিয়ে। কী ভাবে বানাবেন? রইল রেসিপি।

উপকরণ- বাঁধাকপি, আলু, সোয়াবিন, টমেটো, সর্ষের তেল, তেজপাতা, পাঁচফোড়ন, ময়দা, আদা বাটা, লঙ্কা বাটা, জিরে গুঁড়ো,ধনে-লঙ্কা গুঁড়ো, হলুদ, ধনেপাতা কুচি, গরম মশলা, ঘি, স্বাদমতো নুন ও চিনি

প্রণালী- প্রথমে বাঁধাকপি ঝিরিঝিরি করে কুচিয়ে নিন। এরপর আলু ডুমো ডুমো করে কেটে নিন। এরপর এক বাটি গরম জলে নুন দিয়ে সোয়াবিন সেদ্ধ করে নিন। এবার ছোট দুটো টমেটো কুচিয়ে নিন।

এবার, কড়াইতে সর্ষের তেল গরম করে নিন। গরম তেলে ফোড়ন দিন তেজপাতা ও পাঁচফোড়ন। ফোড়ন থেকে গন্ধ ছড়ালে দিন এক চামচ ময়দা। এবার তা নেড়েচেড়ে আলু দিয়ে ভেজে নিতে হবে। আলু ভাজা হলে দিন এক চামচ আদা বাটা ও এক চামচ লঙ্কা বাটা। কয়েক সেকেন্ড কষিয়ে টমেটো কুচি দিয়ে নাড়াচাড়া করুন। এবার দিন স্বাদমতো নুন। একটু হলুদ দিয়ে নাড়াচাড়া করে জিরে গুঁড়ো,ধনে-লঙ্কা গুঁড়ো, জল দিয়ে কষাতে থাকুন।

এবার সেদ্ধ করে রাখা সোয়াবিন দিন। আর দিন স্বাদ মতো চিনি। এবার বাঁধাকপি মিশিয়ে, আঁচ কমিয়ে রান্না করুন কিছুক্ষণ। কচি বাঁধাকপিতে এই রান্নার স্বাদ সবচেয়ে ভাল হয়। রান্না ভাল করে মাখো মাখো হয়ে এলে, ধনেপাতা কুচি আর ঘি ছড়িয়ে তা নামিয়ে নিতে হবে। এরপর একটু গরম মশলা ছড়িয়ে পরিবেশন করুন।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।